1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:৪১ অপরাহ্ন

বিশ্ব নিরাপদ খাদ্য দিবস উদযাপন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট : বুধবার, ৭ জুন, ২০২৩
  • ৪৭২ বার দেখা হয়েছে

“Food standards save lives, খাদ্যমান জীবন বাঁচায়” এ প্রতিপাদ্যে বিশ্ব নিরাপদ খাদ্য দিবস উদযাপন উপলক্ষে কারিতাস উদ্যম প্রকল্পের, মোহাম্মদপুর অফিসের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা এবং প্রান্তিক পর্যায়ে ঝুকিঁপূর্ণ জনগোষ্ঠির মাঝে পুষ্ঠিকর নিরাপদ খাবার বিতরণের মাধ্যমে মোহাম্মদপুরে ৩টি স্থানে বিশ্ব নিরাপদ খাদ্য দিবস উদযাপন করা হয়।

বিশ্ব নিরাপদ খাদ্য দিবস উদযাপন উপলক্ষে সাত মসজিদ আইডিয়াল স্কুল, চাঁদ উদ্যান, সোনামিয়ার টেক পাইওনিয়ার বস্তি ও শাহ-জালাল বস্তিতে এলাকার প্রধান সড়কে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনার অংশগ্রহণকারীরা ব্যানার, ভেজাল বিারোধী শ্লোগান লেখা ফেস্টুন, ক্যাপ পরিধান করেন।

র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন বসিলা প্রিপ্রারেটরি স্কুলের প্রধান শিক্ষক মো: আনিসুর রহমান, সাত মসজিদ মডেল স্কুলের প্রধান শিক্ষক মো: কাজী শাহীন, বস্তিবাসীদের অধিকার আদায় কমিটির সভাপতি মো: শাহ জাহান, কাস্টার লিডার মো: রমজার, কারিতাস উদ্যম প্রকল্পে কর্মী রিচার্ড ডি’ সিলভা, মোস্তাক আহামেদ সহ প্রমূখ।

উক্ত বিশ্ব নিরাপদ খাদ্য দিবস উদযপান উপলক্ষে আলোচনা সভায় বক্তারা তাদের বক্ত্যবে বিশ্ব নিরাপদ খাদ্য দিবস উদযাপনের গুরুত্ব তুলে কারিতাস উদ্যম প্রকল্পের কর্মী রিচার্ড ডি সিলভা বলেন, আমাদের নিরাপদ খাদ্য পুষ্টি বিষয় জ্ঞান নিতে হবে তার সাথে নি¤œ আয়ের মানুষের, যাদের আয় কম তাই কম আয়ের মাধ্যমে বৈচিত্রময় বাজার করে পরিবারের পুষ্টি চাহিদা পুরণ করতে উদ্যোগী হতে হবে। আমাদের দেশে প্রায় সকল প্রকার খাদ্যে ভেজাল। কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার আশার খাদ্যে ভেজাল মেশায়। বর্তমানে মধু মাসে সর্বত্র মৌসুমী নানাধরনের ফল পাওয়া যায়, তবে আমাদের সকলকে সতর্ক থাকে কার্বাইড মুক্ত ফল ক্রয় করতে হবে। দেশের খাদ্যের মূল্যেবৃদ্ধি জন্য খাদ্য ঘাটতির জন্য আমাদের এখনি সরকারের পাশাপাশি সকলকে খাদ্যের জন্য উৎপাদন মুখী কাজ করতে হবে। তাছাড়া শহরের বাসাবাড়ীর আশপাশে পরিত্যক্ত জায়গা বস্তা, টবে ইত্যাদি ভাবে শাক-সবজীর চাষ করা সম্ভব; এইভাবেও পরিবারে পুষ্টিকর খাদ্য গ্রহণের উদ্যোগ গ্রহণ করা।

মো: আনিসুর রহমান বলেন, ভেজাল খাদ্য খেয়ে শিশু থেকে শুরু করে সকল বয়সী মানুষ নানা ধরনের অসুস্থতায় ভুগছে। ভেজাল খাদ্য প্রতিরোধে সরকারের পাশাপাশি পরিবার এবং সামাজিকভাবে প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলার জন্য আহবান করেন তিনি।

মো: কাজী শাহীন বলেন, খাদ্য মানুষের মৌলিক চাহিদা, ভেজালমুক্ত খাদ্য আমাদের ন্যায্য অধিকার। আমাদের ছেলেমেয়েরা কি খাচ্ছে, কতটা নিরাপদ ও ঝুঁকিপূর্ণ খাবার খাচ্ছে তা তাকিয়ে দেখা অত্যান্ত গুরুত্বপূর্ণ। খাদ্যে ভেজালকারীদের কঠিন শাস্তির আওতায় আনা। এছাড়াও নিয়মিত ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনবা করা এবং এ ব্যাপারে কৃষি, খাদ্য ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে বিশেষ ভূমিকা পালন করার আহবান জানান তিনি।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

এই ক্যাটাগরির আরো সংবাদ