1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
July 16, 2024, 7:27 am

মহান বিজয় দিবস আজ

নিজস্ব প্রতিবেদক:
  • Update Time : Wednesday, December 16, 2020
  • 780 Time View

পাকিস্তানি সেনাবাহিনীর ‘বীরত্ব’ নিয়ে অনেক গল্পগাথা প্রচলিত ছিল তাদের নাগরিকদের মুখে মুখে। সেই বাহিনীর প্রায় ৯৩ হাজার সৈন্যের আত্মসমর্পণের মধ্য দিয়ে শ্রেষ্ঠত্বের দাবি নিয়ে আত্মপ্রকাশ করল নতুন রাষ্ট্র লাল-সবুজের বাংলাদেশ। অফুরান আত্মত্যাগ ও রক্তের বিনিময়ে অর্জিত এই মহান বিজয়ের ৪৯ বছর পূর্ণ হচ্ছে আজ।

আজ ১৬ ডিসেম্বর। আমাদের মহান বিজয় দিবস। বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য-বীরত্বের এক অবিস্মরণীয় দিন। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখ-ের নাম জানান দেওয়ার দিন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুজিবনগর সরকারের পরিচালনায় ৯ মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের পর ১৯৭১ সালের এই দিন বিকেলে রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে) হানাদার পাকিস্তানি বাহিনী মুক্তিযুদ্ধের যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। রাজাকার-আলবদরদের সহায়তায় যে অস্ত্র দিয়ে বর্বর পাকিস্তানি বাহিনী ৯ মাসে ৩০ লাখ বাঙালিকে হত্যা করেছে, সেই অস্ত্র পায়ের কাছে নামিয়ে রেখে একরাশ হতাশা এবং অপমানের গ্লানি নিয়ে লড়াকু বাঙালির কাছে পরাজয় মেনে নেয় তারা। সেই থেকে ১৬ ডিসেম্বর বিজয় দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এবারের বিজয় দিবস পালিত হবে ভিন্ন প্রেক্ষাপটে। বিজয়ের মাসেই সম্ভাবনা কে বাস্তবে দিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার। বসেছে পদ্মা সেতুর সর্বশেষ ৪১তম স্প্যান। পদ্মা সেতুর বাস্তবায়নের ধ্বনি উচ্চারিত হচ্ছে সর্বত্র।

বিজয় দিবসে রাষ্ট্রীয় কর্মসূচির অংশ হিসেবে জাতি কেন্দ্রীয়ভাবে সাভার জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের মহান শহীদদের উদ্দেশে নিবেদন করবে পুষ্পাঞ্জলি। রাজধানী ঢাকাসহ সারা দেশের সব প্রান্তের মানুষ অংশ নেবে বিজয় দিবসের নানামাত্রিক অনুষ্ঠানমালায়। বঙ্গবন্ধুর ৭ই মার্চের বজ্র নিনাদ ভাষণ আর মুক্তিযুদ্ধের অবিনাসী জাগরণী গানে আকাশ-বাতাস হবে মুখরিত। ফুলে ফুলে ভরে উঠবে বধ্যভূমি ও স্মৃতিসৌধগুলো। তবে করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অনুষ্ঠান আয়োজনের আহ্বান রয়েছে সর্বত্র।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category