1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
July 16, 2024, 5:22 am

উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে নৌকা বাইচ আয়োজনের দাবি জাতীয় কমিটির

স্টাফ রিপোর্টার:
  • Update Time : Wednesday, September 20, 2023
  • 484 Time View

যুব সমাজকে মাদকমুক্ত করতে ক্রিকেট, ফুটবলের মতো উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে নৌকা বাইচ আয়োজনসহ সংশ্লিষ্ট দপ্তর সমূহের প্রতি দাবি জানিয়েছেন নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক মো. রাশিম মোল্লা। বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে যুব ও ক্রীড়া মন্ত্রনালয়, সংস্কৃতি মন্রনালয় ও নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতি এ আহবান জানান তিনি।

বিজ্ঞাপ্তিতে বলা হয়, এক সময় এ দেশের মানুষের অন্যতম বিনোদন ছিল নৌকা বাইচ। এটি ছিল বাংলার লোকসংস্কৃতির একটি অন্যতম অংশ। মুসলিম যুগের নবাব-বাদশাহগণ নৌকা বাইচের আয়োজন করতেন। অনেক নবাব বা বাদশাহদের জল বা নৌ বাহিনীর দ্বারা নৌকা বাইচ উৎসবের গোড়াপত্তন হয়। কিন্তু কালের পরিক্রমায় এ বিনোদন আজ বিলুপ্তির পথে। তবে নৌকা বাইচ যে হারিয়ে গেছে তা বলা যাবে না। এখনো দেশের বিভিন্ন নদী ও বিলে বেসরকারি উদ্যেগে নৌকা বাইচ হয়। কিন্তু ক্রিকেট, ফুটবল কিংবা অন্যসব খেলার মতো নৌকা বাইচের আয়োজন করা হয় না। যে কারণে বাইচার (মাঝি মাল্লা) খুবই অভাব।

নৌকা বাইচ ঐতিহ্য টিকিয়ে রাখতে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের প্রতি রাশিম মোল্লা দুই দফা দাবি জানান। এক. সকল শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় নৌকা বাইচের খেলা অন্তর্ভুক্ত করতে হবে। দুই. উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে সরকারী ভাবে নৌকা বাইচের আয়োজন করা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category