1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:২২ অপরাহ্ন

পদ্মায় প্রশাসনের অভিযান, ড্রেজারসহ ২৫ শ্রমিক আটক

সাইফুল ইসলাম.
  • আপডেট : সোমবার, ২১ অক্টোবর, ২০২৪
  • ১৭৭ বার দেখা হয়েছে

ঢাকার দোহারের পদ্মা নদীতে অভিযান চালিয়ে কাটার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ২৫ জনকে আটক করেছে প্রশাসন। সোমবার বিকেলে নয়াবাড়ি ইউনিয়নের পদ্মা নদীতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

গত ১৮ অক্টোবর শুক্রবার ‘‘ দোহারে পদ্মা নদীতে চলছে অবৈধভাবে বালু উত্তোলন” শিরোনামে প্রিয়বাংলানিউজ২৪ সহ বেশ কয়েকটি পত্রিকায় সংবাদ প্রকাশ হওয়ার পর এ অভিযান পরিচালনা করা হয়। এসময় ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের সময় হাতে নাতে ২৫ জনকে আটক ও ২টি ড্রেজার জব্দ করেছে উপজেলা প্রশাসন ও নৌ পুলিশ।

নৌ পুলিশ ও স্থানীয় সূত্রে জানায়, নয়াবাড়ী ইউনিয়নের পদ্মা নদীতে একটি চক্র ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে ব্যবসা করে আসছিলেন। এ নিয়ে সংবাদ প্রকাশের পর রবিবার এলাকাবাসী বালু উত্তোলন বন্ধে এবং তাঁদের ঘরবাড়ি রক্ষা ও প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য টিকিয়ে রাখার জন্য ঢাকা জেলা প্রশাসক বরাবর একটি আবেদন দেয়।

এলাকাবাসী জানায়, মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার আজিমনগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলী আকবর খান দোহার এবং নবাবগঞ্জের একটি সিন্ডিকেট নিয়ে এ বালু ব্যবসার সাথে জড়িত। তাঁরা মানিকগঞ্জের নেছরাগঞ্জে ইজারাকৃত বালু মহাল থেকে বালু উত্তোলন না করে দোহারের সীমানায় অবৈধ ভাবে বালু তুলে বিক্রি করছে।

ধোয়াইর এলাকার মনির হোসেন বলেন, এরা দোহারে সীমানায় প্রবেশ করে বালু তুলছে। কারণ এখানে বালুর স্তর ভাল এবং বিক্রি হয় বেশি। তাই তারাঁ এলাকা বেছে নিয়েছে। সাধারণ মানুষ তাদেঁর প্রতিবাদ করতে সাহস পায়নি।

এ বিষয়ে সাবেক চেয়ারম্যান আলী আকবর খান বলেন, তিনি বৈধ ইজারা নিয়ে বালু কাটছেন। প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে হরিরামপুরের নেছরাগঞ্জ মৌজায় সরকারী বালু মহালের ইজারা নিয়েছেন। তবে দোহার সীমানায় কারা মাটি কাটে তা তিনি জানেন না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইলোরা ইয়াসমিনের নেতৃত্বে অভিযানে সহযোগিতা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মামুন খান, কুতুবপুর নৌ পুলিশ ফাঁড়ির এসআই নাজমুল হোসেন সহ দোহার থানার পুলিশ সদস্য, নৌ ফাঁড়ির সদস্যরা।

এ বিষয়ে দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা ইলোরা ইয়াসমিন বলেন, নদী থেকে ২৫ জনকে আটক করা হয়েছে। তবে পদ্মার তীর সংরক্ষণের কাজের সাথে জড়িত কয়েকজন আছে। তাঁদের প্রকল্পের ম্যানেজার ওই লোকগুলো চিহ্নিত করলে বাকিদের বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

এই ক্যাটাগরির আরো সংবাদ