1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন

আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে কারিতাসের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা

স্টাফ রিপোর্টার:
  • আপডেট : বুধবার, ২ অক্টোবর, ২০২৪
  • ১২০ বার দেখা হয়েছে

“মর্যাদাপূর্ণ বার্ধক্য ঃ বিশ^ব্যাপী প্রবীণপরিচর্যা ও সহায়তা ব্যবস্থা শক্তিশালীকরণ” এ প্রতিপাদ্যে ঢাকার নবাবগঞ্জে কারিতাস ঢাকা অঞ্চলের অধীনে পরিচালিত এসডিডিবি প্রকল্পের সহায়তায় ৩৪তম আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১লা অক্টোবর রবিবার উপজেলা গোল্লা ধর্মপল্লীর শহীদ ফাদার ইভান্স হলরুমে আলোচনা সভায় ১২৫ জন প্রবীণ ব্যক্তিসহ সমাজের বিভিন্ন পেশাজীবি মানুষ উপস্থিত ছিলেন।

শুরুতে আন্তর্জাতিক প্রবীণ দিবসটি কেন্দ্র করে সচেতনতামূলক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি গুরুত্বপূর্ণ প্রধান প্রধান স্থান প্রদক্ষিণ করে গোল্লা ধর্মপল্লীর শহীদ ফাদার ইভান্স হলরুমে আলোচনা সভায় মিলিত হয়।

কারিতাস ঢাকা অঞ্চলের আঞ্চলিক পরিচালক সৌরভ রোজারিও এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ঢাকা মহাধর্মপ্রদেশের অবসরপ্রাপ্ত বিশপ থিয়োটনিয়াস গমেজ।

বিশেষ অতিথি ছিলেন গোল্লা ধর্মপল্লীর পাল-পুরোহিত এবং কারিতাস বাংলাদেশের ভাইস-প্রেসিডেন্ট ফাদার গাব্রিয়েল কোড়াইয়া। আরো উপস্থিত ছিলেন এসডিডিবি প্রকল্পের জুনিয়র কর্মসূচি কর্মকর্তা নির্ণয় শর্মা, ভলান্টিয়ার স্বপ্না শিকদার, আশাগৃহ এর ইনচার্জ সিস্টার মেরী সুধা সহ আরো অনেকে।

প্রধান অতিথি উনার সহভাগিতায় বলেন- প্রবীণ ব্যক্তিদের জীবনমান উন্নয়নে বাংলাদেশ সরকারের পাশাপাশি কারিতাস বাংলাদেশ বিভিন্ন ধরনের কার্যক্রম বাস্তবায়ন করছে। এসডিডিবি প্রকল্পের মাধ্যমে কারিতাস প্রবীণ ব্যক্তিদের অধিকার আদায়ের জন্য কাজ করে যাচ্ছে।

বিশেষ আতিথি উনার সহভাগিতায় বলেন- কারিতাস বাংলাদেশ দীর্ঘদিন যাবৎ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে এই দেশের হত দরিদ্র, অবহেলিত ও সুবিধা-বঞ্চিত মানুষের কল্যানে কাজ বাস্তবায়ন করে আসছে। কারিতাস এসডিডিবি প্রকল্পটি তারই একটি উদারণ।

সভাপতি বলেন-এসডিডিবি প্রকল্পের ক্লাবের মাধ্যমে প্রবীণ ব্যক্তিরা একত্রিত হয়ে অভিজ্ঞতা সহভাগিতার সুযোগ পাচ্ছে এবং সরকারি ও বে-সরকারি প্রতিষ্ঠান হতে প্রবীণ ব্যক্তিদের জন্য বিদ্যমান বিভিন্ন সুযোগ-সুবিধা প্রাপ্তির জন্য সমবেতভাবে কাজ করার আগ্রহ পাচ্ছে। ভবিষ্যতেও এই ধরনের প্রকল্পের কাজ কারিতাসের পক্ষে চলমান থাকবে। যেন প্রবীণ ব্যক্তিরা সম্মান ও মর্যাদা নিয়ে সমাজে সুন্দর জীবন-যাপন করতে পারে।

আলোচনা সভায় ১৪ জন প্রবীণ ব্যক্তিদের হাতে সহায়ক উপকরণ ওয়াকিং স্টিক বিতরণ করা হয়। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, লটারী ড্র এবং সৃষ্টির উদ্যাপন কাল-২০২৪ খ্রি: উপলক্ষে উপস্থিত অংশগ্রহণকারীদের মাঝে কারিতাসের পক্ষে ১টি করে ফলের চারা গাছ বিতরণ করা হয়।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

এই ক্যাটাগরির আরো সংবাদ