1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন

নতুন সংস্করণে অলাত এহ্সানের ‘অনভ্যাসের দিনে’

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৬০ বার দেখা হয়েছে।

নতুন সংস্করণে মেলায় এসেছে কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক অলাত এহ্সানের গল্পগ্রন্থ ‘অনভ্যাসের দিনে’। গত দেড় বছর বাজারে বইটির কোনো মুদ্রিত কপি ছিল না। প্রকাশের ছয় বছর পর এবার বইটি নতুন সংস্করণ প্রকাশ করেছে অর্জন প্রকাশন। এ জন্য বইয়ে নতুন একটি গল্প যুক্ত করা হয়ে।

‘অনভ্যাসের দিনে’ লেখকের প্রথম গল্পগ্রন্থ হলেও, প্রকাশের পর ধীরে ধীরে বইটি পাঠক-সমালোকদের দৃষ্টি আকর্ষণ করে। ফেসবুকে পোস্ট ছাড়াও বইটি নিয়ে অন্তত ১২টি আলোচনা প্রকাশ হয়েছে বিভিন্ন দৈনিকের সাহিত্য পাতায়। এর মধ্যে দিল্লি থেকে সাহিত্যিক-অনুবাদক অমর মুদির লেখা আলোচনাটি ইংরেজি দৈনিক ডেইলি স্টার-এর সাহিত্য পাতায় প্রকাশ হয়।

বইটির গুরুত্বপূর্ণ ভূমিকায় উত্তর-মানব চেতনা ও সাহিত্য প্রসঙ্গ এনেছেন পশ্চিমবঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও স্বনামধন্য জাপানি ভাষার অনুবাদক অভিজিৎ মুখার্জি। তিনি লেখেছেন, ‘এহ্সানের গল্প পড়তে গিয়ে যে জিনিসটা আশ্বাস জাগায়, সেটা হচ্ছে জগতের নানা বিস্ময়কর খুঁটিনাটি খবরের সঙ্গে ওর পরিচিতি। সাহিত্যিকের ব্যক্তিগত জ্ঞানগম্যির পরিসর সাহিত্যের মানের একটা বড় নির্ণায়ক। বাংলা সাহিত্যের ক্ষেত্রে এই দিকটা, কে না জানে, খুব আশ্বাসব্যঞ্জক নয় একেবারেই। নিউরোসায়েন্টিস্ট অর্থাৎ স্নায়ুবিজ্ঞানী ভি. এস. রামচন্দ্রনের নাম ও কাজের সঙ্গে পরিচয় যে বাংলার একজন ছোটগল্পকারের খানিকটা হলেও আছে, দেখে আশা জাগে।
বইটির ব্যাক কভার মন্তব্য লিখেছেন গল্পকার ও অনুবাদক দিলওয়ার হাসান। তিনি লেখেন, ‘খুব সাদামাটা গতানুগতিক ভাষায় লেখা গল্প আমাকে কখনোই টানে না। অলাতের ভাষাভঙ্গির স্বাতন্ত্রতা ও গল্প বয়নের বিচিত্র ভঙ্গি আমাকে আকৃষ্ট ও আচ্ছন্ন করেছে।’

রাজধানীর অদূরে নবাবগঞ্জ উপজেলায় জন্ম অলাত এহ্সানের। তিনি মূলত গল্পকার। তবে নিজেকে মনে করেন ‘পাঠকপর্যায়ের লোক’। বিচিত্র বিষয়ে পাঠ তার লেখাকে করেছে সীমিত ও সংহত। গল্পছাড়াও প্রবন্ধ ও সমালোচনা লেখেন তিনি। অলাতের নেওয়া সাক্ষাৎকার অনেকবার নেটিজেনদের চিন্তা ও তর্কের খোরাক হয়েছে। প্রথম গল্পগ্রন্থই পেয়েছেন পাঠক-সমালোচকের সমাদর। ঢাকা কলেজ থেকে স্নাতকোত্তর অলাত এহ্সান ক্যাম্পাসে নেতৃত্ব দিয়েছেন বামপন্থী একটি ছাত্র সংগঠনের। একটি বেসরকারি উন্নয়ন সংগঠনে (এনজিও) অনুবাদক হিসেবে পেশা শুরু করলেও বর্তমানে তিনি একটি জাতীয় দৈনিকে কর্মরত। অবসরে চর্চা করে জাপানি ভাষা।
নতুন সংস্করণে সম্পর্কে বইতে অলাত এহ্সান লেখেছেন, ‘কোনো দায় না থাকলেও প্রশ্ন থেকে যায়, তাহলে বইয়ে নতুন কী পেলেন পাঠক? ‘অনভ্যাসের দিনের সব চেয়ে বড় গল্প “আশার বসতি” বইয়ের আগে কোথাও প্রকাশ হয়নি। পরে গল্পটি মনোযোগী পাঠকের দৃষ্টি আকর্ষণ করেছে। এবারের সংস্করণে পাঠকের জন্য নতুন একটি গল্প যোগ করা হয়েছে।’
অনভ্যাসের দিনে প্রকাশ হয় ২০১৮ সালে। ২০২৪ সালের অমর একুশে গ্রন্থমেলায় বইটি পাওয়া যাবে অর্জন প্রকাশনের ৫৮০ নম্বর স্টলে। এছাড়া ‘প্রথমা ডট কম’-এ ২৫% ছাড়ে বইটির প্রি-অর্ডার চলছে। এই গল্পগ্রন্থ ছাড়াও ‘দশকথা: বিশিষ্টজনের মুখোমুখি’ নামে অলাত এহ্সানের নেওয়া সাক্ষাৎকারের একটি সংকলন প্রকাশ করছে বেঙ্গল বুকস (স্টল ৮৮)।

বই: অনভ্যাসের দিন
লেখক: অলাত এহ্সান
প্রকাশক: অর্জন প্রকাশন
(২০২৪ বইমেলায় স্টল ৫৮০)
প্রচ্ছদ: রাজীব দত্ত
গায়ের মূল্য: ৩৫০ টাকা

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর