1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:০৭ অপরাহ্ন

নবাবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে প্রশিক্ষণ অনুষ্ঠিত

সিনিয়র প্রতিবেদক:
  • আপডেটের সময় : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
  • ১২৭ বার দেখা হয়েছে।

উচ্চ রক্তচাপ ও ডায়াাবেটিস নিয়ন্ত্রণে এনডিসি রোগীদের বিনামূল্যে এনডিসি কর্নার থেকে ঔষধ সরবরাহ এবং সকল প্রাপ্ত বয়সী কমিউনিটি ক্লিনিক থেকে রক্তচাপ পরিমাপ বিষয়ে কমিউনিটি পর্যায়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিএইচসিপি ও কমিউনিটি গ্রুপের প্রতিনিধিদের নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার নবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শহিদুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এর বিভাগীয় প্রোগাম অফিসার ডাক্তার মো. আহসান-উজ-জামান, সাভেইল্যান্স মেডিকেল অফিসার ডাক্তার নুসরাত ইসলাম। আরো উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শক মোঃ নজরুল ইসলাম।

তথ্য বিবরণীতে জানা যায় অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারণে সারা দেশে মৃত্যুর মিছিল ক্রমশেই লম্বা হচ্ছে। বাংলাদেশে শতকরা ৭০ ভাগ মৃত্যুর জন্য উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিকসহ বিভিন্ন সংক্রামক রোগ দায়ী। নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে রেজিস্ট্রেশন এর মধ্য দিয়ে উচ্চ রক্তচাপ ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে ওষুধ ও চিকিৎসা এবং ফলোআপ করা হয়। বর্তমান নবাবগঞ্জে ২৬৬ জন উচ্চ রক্তচাপ ২৬৫ জন ডায়াবেটিস এবং ৮৮৮ জন উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস উভয়ের উপায় রোগী আক্রান্ত এবং রোগীদের বিনামূল্যের চিকিৎসা ঔষধ দেওয়া হচ্ছে। আগামীতে সরকারের কমিউনিটি ক্লিনিক থেকে উক্ত রোগের সেবা প্রদানের পরিকল্পনার কথা বক্তারা উল্লেখ করেন।

উপজেলার ৪০ টি কমিউনিটি ক্লিনিক এর সকল সি এস পি সি ও কমিউনিটি গ্রæপের সভাপতিরা এতে অংশগ্রহণ করেন।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর