1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন

উচ্ছৃঙ্খল দর্শকদের কারণে হুমকির মুখে নৌকা বাইচ

রাশিম মোল্লা
  • আপডেটের সময় : শনিবার, ৭ অক্টোবর, ২০২৩
  • ২৮৬ বার দেখা হয়েছে।

স্টেডিয়ামে খেলা দেখতে গিয়ে আপনি আপনার যা ইচ্ছা তাই করতে পারেন? বাদ দিলাম স্টেডিয়াম, গ্রাম গঞ্জে যে ক্রিকেট ও ফুটবল খেলা হয়, সেখানকার মাঠে কি আপনারা ঢুকে পড়েন? নিশ্চয়ই না, মাঠের চার পাশে বসে খেলা দেখেন। অথচ নৌকা বাইচে পুরো নদীতে যেমনি মন চায় সেভাবে ইঞ্জিন চালিত ট্রলার (বোট), গান বোট, ফুল স্প্রিডে চালাতে থাকেন। গান বোট ও ট্রলারের দর্শক যেন উন্মাদ হয়ে যায়। এদেরকে আইনশৃঙ্খলা বাহিনী ও বাইচ আয়োজক কমিটি শত চেষ্টা করেও নিবৃত করতে পারেন না।

দেখা যায়, কোনো কোনো দর্শকতো কমিটির লোকজনের উপরে তেরে উঠে। দেখে নেয়ার হুমকি পর্যন্ত দেয়। এতে কখনো কোনো একটি ট্রলার অন্য একটি ট্রলার, নৌকার উপর দিয়ে উঠিয়ে দেয়, আবার কখনো দুই ট্রলারের সংঘর্ষে দুর্ঘটনা ঘটে। গান বোটের ঢেউয়ে বাইচের নৌকা ডুবির ঘটনা প্রায়ই ঘটছে। এসব কারণেই এখন আর কেউ সহজে নৌকা বাইচ আয়োজন করতে চায় না।

সম্প্রতি ঢাকার নবাবগঞ্জের পাতিলঝাপ ও দত্তখন্ড গ্রামবাসীর উদ্যোগে আয়োজিত নৌকা বাইচ শেষে ট্রলার ডুবির ঘটনা ঘটে। ট্রলারের সবাই সাতরে তীরে উঠতে পারলে ২ যুবক নিখোঁজ হন। পরে তাদের মরদেহ উদ্ধার করা হয়। ট্রলারের সাউন্ড বক্স ভাসতে দেখা যায়। এছাড়া ঢাকার একটি বাইচে গান বোটের প্রচন্ড ঢেউয়ে একটি বাইচের নৌকা পাবিতে ডুবে যায়।এসব কারণে এই দুই অঞ্চলে আগামীতে আর বাইচ হয় কিনা তা নিয়ে যথেষ্ট কারণ রয়েছে। নৌকা বাইচ ঐতিহ্য টিকিয়ে রাখতে হলে আমাদের সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। মনে রাখবেন কোনো একটি পক্ষ নৌকা বাইচ সুষ্ঠ, সুন্দর ও সুশৃঙ্খল করতে পারে না। বাইচ আয়োজক, কমিটির যেমন ভূমিকা আছে, তেমনি দর্শক, নৌকার মালিক, মাঝি মাল্লাদেরকেও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হয়।

এ পর্বে উচ্ছৃঙ্খল কিছু দর্শকদের কারণে গ্রাম বাংলার ঐতিহ্য নৌকা বাইচ আজ হুমকির মুখে শিরোনামে লিখলাম। আগামীতে বাইচ আয়োজক কমিটি, নৌকার মালিক, মাঝিমাল্লাদের বিষয়ে তুলে ধরবো।

রাশিম মোল্লা

সিনিয়র সাংবাদিক ও সাধারণ সম্পাদক, নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটি

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর