1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন

করোনার রিপোর্ট দ্রুত পেতে দোহার-নবাবগঞ্জে ল্যাবের চেষ্টা চলছে: সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক। প্রিয়বাংলা নিউজ২৪
  • আপডেট : মঙ্গলবার, ২৩ জুন, ২০২০
  • ১৮৫৯ বার দেখা হয়েছে

প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি বলেছেন, করোনা পরীক্ষার রিপোর্ট দ্রুত পেতে দোহার-নবাবগঞ্জে একটি পিসিআর ল্যাব স্থাপনের চেষ্টা চলছে। তা না হলে দোহার-নবাবগঞ্জের রিপোর্টগুলোর জন্য ঢাকায় ডেটিকেটেড কোন ল্যাবের ব্যবস্থা করা হবে।

মঙ্গলবার (২৩ জুন) ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অগ্রসর দোহার-নবাবগঞ্জ টেলিমেডিসিন সেবা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিকল্পনা বিভাগের সচিব মো. আলী নূর।

উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হয়ে গুরুত্বপূর্ণ মতামত দেন নবাবগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা এস এম সালাউদ্দিন মনজু, দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার, প্রথম আলো বন্ধুসভার প্রধান উপদেষ্টা সাইদুজ্জামান রওশন, এশিয়ান টিভির সিনিয়র রিপোর্টার লাবণ্য ভূঁইয়া, নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মো. শহীদুল ইসলাম, দোহার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো.জসিম, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আহমাদুল হাসান খান সুমন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কবিরুল বাশার, দোহার-নবাবগঞ্জ পেশাজীবী পরিষদের সভাপতি আনিসুর রহমান খান, ডা. মনিরুজ্জামান ভূঁইয়া, ডা. শ্যামলাল পাল, ফায়ার সার্ভিসের কর্মকর্তা শাহজাহান সিকদার, ডা. মেসবাহ উদ্দিন ও সেভ দ্য সোসাইটি এন্ড থান্ডার স্টর্ম অ্যাওয়ারনেস ফোরামের সাধারণ সম্পাদক রাশিম মোল্লা। অনুষ্ঠানে যুক্ত ছিলেন দোহার নবাবগঞ্জের প্রকৌশলী, সাংবাদিক, আইনজীবী, শিক্ষক সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ।

সালমান এফ রহমান বলেন, করোনাকে ভয় না পেয়ে তা মোকাবেলা করেই আমাদের অর্থনীতির চাকা সচল রাখতে হবে। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে করোনাকে নিয়ন্ত্রনে নিয়ে আসতে হবে।

তিনি বলেন, নবাবগঞ্জে আন্তর্জাতিক মানের নার্সিং ইনস্টিটিউট করা হবে। যেখান থেকে দক্ষ নারী নার্সের পাশাপাশি পুরুষ নার্স বের করে আনা হবে। কারণ সারা পৃথিবীতে নারীদের পাশাপাশি পুরুষ নার্সদের ব্যাপক চাহিদা রয়েছে।

তিনি আরও বলেন, দোহার-নবাবগঞ্জে আধুনিক টেলিমেডিসিন সেবা নিয়ে আমার ব্যাপক চিন্তা রয়েছে। ইন্টারনেটের মাধ্যমে কমিউনিটি ক্লিনিকগুলোর সাথে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সমন্বয় করা হবে। প্রত্যন্ত এলাকা থেকে রোগীরা যাতে ভিডিও কলের মাধ্যমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের চিকিৎসা গ্রহণ করতে পারে সে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। দুই উপজেলার মানুষের স্বাস্থ্য সুরক্ষায় স্বাস্থ্যবীমা করার চিন্তাভাবনা চলছে।

সালমান এফ রহমান অগ্রসর দোহার-নবাবগঞ্জ টেলিমেডিসিন সেবা কার্যক্রমের প্রশংসা করে বলেন, ঐক্যবদ্ধ প্রচেষ্টা থাকলে অনেক ভাল কাজ করা সম্ভব। করোনা সংকটের প্রথম থেকে দোহার ও নবাবগঞ্জকে নিরাপদ রাখতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

স্বাস্থ্য শিক্ষা ও পরিকল্পনা বিভাগের সচিব মো. আলী নূর বলেন, আন্তর্জাতিক নার্সিং ইনস্টিটিউটের বিষয়ে ইতোমধ্যে প্রস্তাবনা পাঠানো হয়েছে। একইসাথে দোহার-নবাবগঞ্জের জন্য পিসিআর ল্যাবের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। তিনি অগ্রসর দোহার-নবাবগঞ্জের টেলিমেডিসিন সেবা কার্যক্রমের প্রশংসা করেন।

অগ্রসর দোহার-নবাবগঞ্জের বিষয়ে কথা বলতে গিয়ে এশিয়ান টিভির সিনিয়র রিপোর্টার লাবন্য ভূইয়া বলেন, শেকড়ের টানেই আমাদের সবার এ উদ্যোগ। আমরা দোহার-নবাবগঞ্জের মানুষের পাশে থাকতে চাই। টেলিমেডিসিন সেবাটি এরই একটি অংশ। আমরা সরকারের পাশাপাশি জনগনকে সেবা দিতে সবাইকে একত্রিত করে একটি প্ল্যাটফর্ম থেকে কাজ করতে চাচ্ছি।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ৭১ টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক শাকিল আহমেদ।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

এই ক্যাটাগরির আরো সংবাদ