1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

নবাবগঞ্জে অসংক্রামক রোগ প্রতিরোধে করণীয় শীর্ষক আলোচনা সভা

সিনিয়র প্রতিবেদক:
  • আপডেট : শনিবার, ২৭ মে, ২০২৩
  • ৯৬২ বার দেখা হয়েছে

“নিয়মিত শারীরিক পরিশ্রম করুণ, অসংক্রামক রোগ থেকে বাচুঁন” এ প্রতিপাদ্যে ঢাকার নবাবগঞ্জ উপজেলায় জনপ্রতিনিধি, সংবাদকর্মী ও স্বাস্থ্য কর্মীদের নিয়ে অসংক্রামক রোগের কারণ ও প্রতিরোধে করণীয় শীর্ষক আলোচনা সভা করা হয়েছে। শনিবার দুুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভা কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করেন লাইফস্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তর।

এ সময় বক্তারা বলেন, যেসব কারণে অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ে যেমন ত্রুটিপূর্ণ খাদ্যাভাস, শারীরিক পরিশ্রমের অভাব, তামাকজাত দ্রব্য ব্যবহার, ও আর্সেনিক যুক্ত দূষিত পানি। এ ছাড়াও অতিরিক্ত চর্বিযুক্ত খাবার, কার্বোহাইড্রেট, ফাষ্টফুড, জ্যাঙ্কফুডে বেশী অভ্যাস হয়ে পড়াই হচ্ছে অসংক্রামক রোগের বৃদ্ধির কারণ। এর থেকে বাঁচার উপায় হলো সকালে খালী পেটে না থাকা, রাতের খাবার রাত টার মধ্যে গ্রহণ করা এবং খাওয়ার পর পর ঘুমাতে না যাওয়া. অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার না করা, খাবার সময় পাতে অতিরিক্ত লবন না নেওয়া. অতিরিক্ত তেলে ভাজা খাবার গ্রহণ না করা ও মুখরোচক খাবার না খাওয়া. কোমল পানিয় ব্যবহার না করা সহ ইত্যাদি বিষয়গুলো মেনে চলা।

উপস্থিত ছিলেন, সদর কলাকোপা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ইব্রাহিম খলিল, নবাবগঞ্জে স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. হর গোবিন্দ সরকার, ডা. মেজবাহ উদ্দিন, ডা. ইফতেখার হোসেন, ডা. সামসুল আলম, স্বাস্থ্য পরিদর্শক মো. নজরুল ইসলাম,স্বাস্থ্যকর্মী ও বিভিন্ন প্রতিষ্ঠানের সংবাদকর্মীগণ।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

এই ক্যাটাগরির আরো সংবাদ