1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৩:২২ অপরাহ্ন

ঢাকা-১, ২, ৩ আসনে ১৭ প্রার্থীর মনোনয়ন বৈধ

সিনিয়র প্রতিবেদক:
  • আপডেটের সময় : সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩
  • ৫৩৮ বার দেখা হয়েছে।

ঢাকা-১ আসনে আবারো মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান এবং জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম। ঢাকা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বৈধ প্রার্থীদের নাম ঘোষণা করছেন এসব আসনের রিটার্নিং কর্মকর্তা, ঢাকার জেলা প্রশাসক আনিসুর রহমান।

এ তিন আসনেই ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির প্রার্থীদের সবার মনোনয়ন যাচাই-বাছাইয়ে বৈধতা পেয়েছে। যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে, তারা আপিল করার সুযোগ পাবেন।

ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ)

আওয়ামী লীগের প্রার্থী সালমান এফ রহমান এবং জাতীয় পাটির সালমা ইসলামসহ ৯ জনেরই মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং করামকর্তা।

বাকি সাতজন হলেন: বাংলাদেশ সুপ্রিম পার্টির সামসুজ্জামান চৌধুরী, গণফ্রন্টের শেখ মো: আলী, বাংলাদেশ ওয়াকার্স পার্টির মো. করম আলী, তৃণমূল বিএনপির মুফিদ খান, জাকের পার্টির মো. লুৎফর রহমান খান, মুক্তিজোটের আব্দুর রহিম ও ন্যাশনাল পিপলস পাটির আব্দুল হাকিম।

২০১৮ সালের নির্বাচনে এ আসনে মূল প্রতিদ্ব›িদ্বতা হয় সালমান এফ রহমান ও সালমা ইসলামের মধ্যে। তার আগে ২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লীগের আবদুল মান্নান খানকে হারিয়ে এ আসনের এমপি হয়েছিলেন জাতীয় পার্টির সালমা ইসলাম।

ঢাকা-২ (কেরানীগঞ্জ ও সাভারের কিছু অংশ এবং ঢাকা দিক্ষণ সিটির কয়েকটি ওয়ার্ড মিলিয়ে)

এ আসনের পাঁচ প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী কামরুল ইসলাম ও জাতীয় পার্টির প্রার্থী শাকিল আহমেদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। কামরুল ইসলাম গত তিন মেয়াদ ধরে এ আসনের এমপি।

১ শতাংশ ভোটারের স্বাক্ষর না থাকায় স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমানের মনোনয়নপত্র বাতিল হয়েছে। আর ইসলামী ঐক্যজোটের মাওলানা আশরাফ আলী জিহাদীর মনোনয়নপত্র বাতিল হয়েছে হলফনামায় স্বাক্ষর না থাকা এবং আয়কর রিটার্নের প্রত্যায়িত অনুলিপি না দেওয়ায়।

জাকের পার্টির পার্থী আবুল কালামের আয়কর রিটার্নের প্রত্যায়িত কপি না থাকায় তার মনোনয়নপত্রের বিষয়ে সিদ্ধান্ত স্থগিত রেখেছেন রিটার্নিং কর্মকর্তা।

ঢাকা-৩ (কেরানীগঞ্জ)

এ আসনের নয় প্রার্থীর মধ্যে ছয় প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা।

তারা হলেন- এ আসনে গত তিনবারের এমপি আওয়ামী লীগের নসরুল হামিদ বিপু, বাংলাদেশ কংগ্রেসের মো. জাফর, জাকের পার্টির আব্দুর রাজ্জাক, জাতীয় পার্টির কুদ্দুস মোহাম্মদ মনির সরকার, ন্যাশনাল পিপলস পার্টির আব্দুস সালাম এবং বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের মো. রমজান।

১ শতাংশ ভোটারের গরমিল থাকায় স্বতন্ত্র প্রার্থী আলী রেজার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। দলের পক্ষ থেকে প্রত্যয়নপত্র না থাকায় বাতিল হয়েছে তরীকত ফেডারেশনের আব্দুল কুদ্দুস মিয়ার মনোনয়নপত্র। আর বিদ্যুৎ বিল বকেয়া এবং ঋণ খেলাপি হওয়ায় আরেক স্বতন্ত্র প্রার্থী মো. ফারুকের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

ঢাকার ২০টি আসনের মধ্যে ঢাকা ১, ২, ৩, ১৯ ও ২০ আসনের রিটার্নিং অফিসার হচ্ছেন ঢাকা জেলা প্রশাসক।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর