1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন

হাট মাতাবে ‘কালা চাঁন’

সিনিয়র প্রতিবেদক:
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩
  • ৭২১ বার দেখা হয়েছে।

আর সপ্তাহ খানেক পরেই মুসলমানদের দ্বিতীয় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। ঈদকে ঘিরে এবার কোরবানির হাট মাতাতে আসছে মানিকগঞ্জের ‘কালা চাঁন’। প্রায় ১৩ মণ ওজনের এই ষাড়টি ন্যায্যে মূল্যে বিক্রি করতে চান ষাঁড়টির মালিক নাসিমা বেগম।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার বলড়া ইউনিয়নের পশ্চিম সুলতানপুর গ্রামের কুয়েত প্রবাসী আব্দুর রহমানের স্ত্রী নাসিমা বেগম সাড়ে ৩ বছর ধরে পাকিস্তানি শাহীওয়াল জাতের এই ষাঁড়টি লালন-পালন করছেন। দেহের গঠন ও গাঁয়ের রং কুচকুচে কালো হওয়ার এবং কপালে সাদা চিহ্ন থাকায় নাসিমা বেগম আদর করে ষাঁড়টির নাম রাখেন ‘কালা চাঁন’।

নাসিমা বেগম জানান, সম্পূর্ণ মানসম্মত খাদ্য ও সঠিক পরিচর্যার মাধ্যমে ষাঁড়টি কোরবানির হাটে বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে। প্রতিদিনের খাবার তালিকায় রয়েছে সবুজ ঘাস, সয়াবিনের খৈল, গম, ভুট্টা, ছোলা ও পায়রা। পরিবারের পাশাপাশি ‘কালা চাঁন’কে লালন পালনের ক্ষেত্রে পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন নাসিমা বেগমের মেয়ের জামাই পশু চিকিৎসক হুমায়ুন কবির। প্রাকৃতিক উপায়ে ষাঁড়টিকে বড় করা হয়েছে বলে দাবি এ পশু চিকিৎসকের।

নাসিমা বেগম আরো জানান, তিন বছর ধরে ‘কালা চাঁন’ নামের এই কালো রঙের ষাঁড় লালন-পালন করছেন তিনি। ন্যায্য মূল্যে ষাড়টি বিক্রি হবে বলে প্রত্যাশা করেন তিনি।

এলাকাবাসী জানান, সম্পূর্ণ দেশীয় ও প্রকৃতি নির্ভর খাবার খেয়ে ‘কালা চাঁন’ হৃষ্টপুষ্ট হয়ে এলাকাবাসীসহ সবার নজর কেড়েছে। কোরবানির ঈদকে ঘিরে ইতোমধ্যে দেশের ক্রেতারা ষাঁড়টি দেখতে আসছেন। কাঙ্খিত দামেই ষাড়টি বিক্রি হবে বলে প্রত্যাশা তাদেরও।

যোগাযোগের নম্বর

০১৭৫২১২২৮৯১ মাহিন
০১৭৯০৯৫৭৪৬৭ হুমায়ুন কবীর

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর