1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন

গৃহকর্মী কিশোরীকে একমাস আটকে রেখে নির্যাতন, দম্পতি গ্রেপ্তার

সিনিয়র প্রতিবেদক:
  • আপডেট : সোমবার, ২১ আগস্ট, ২০২৩
  • ৬০৩ বার দেখা হয়েছে

ঢাকার কেরানীগঞ্জ উপজেলায় এক কিশোরী গৃহকর্মীকে হাত-পা বেঁধে বাসায় এক মাস আটকে রেখে দিনের পর দিন নির্যাতনের অভিযোগে এক দম্পতিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার সন্ধ্যায় দক্ষিণ কেরানীগঞ্জ থানার ওসি মোহাম্মদ শাহজামান জানান, উপজেলার শুভাঢ্যা ইউনিয়নের গোলামবাজার রোডের নিজ বাড়ি থেকে রোববার সন্ধ্যায় তাদের গ্রেপ্তারের পর সোমবার আদালতে পাঠানো হয়েছে। গ্রেপ্তাররা হলেন- ওই এলাকার বাসিন্দা গৃহকর্তা স্বপন ও তার স্ত্রী নাসরিন আক্তার।

ভুক্তভোগী কিশোরী জানান, গোপনাঙ্গসহ শরীরের বিভিন্ন স্থানে আগুনের ছ্যাকা দিয়ে দিনের পর দিন তাকে নির্যাতন করেছে স্বপন ও তার স্ত্রী নাসরিন। তারা শুধু তাকে রাতে একবেলা খাবার দিতো আর নির্যাতন করতো। প্রতিবেশীরা প্রায় রাতেই আমার কান্নার শব্দ শুনতে পেতো। তারাই সেদিন আমার মাকে খবর দেয়। পরে মা লোকজনের সহায়তায় ৯৯৯-এ ফোন দিলে পুলিশ এসে আমাকে উদ্ধার করে মায়ের কাছে দিয়ে দেয়।

ভুক্তভোগী ওই কিশোরীর মা বলেন, এক বছর আগে স্বপনের স্ত্রী নাসরিন তার মেয়েকে বাসায় গৃহকর্মীর কাজ দেন। তারপর পাঁচ ছয় মাস খুব ভালো আচরণ করেন। এরপর আমার মেয়ের উপর নাসরিনের স্বামী স্বপনের কুনজর পরলে সে আমার মেয়েকে কুপ্রস্তার দেয়। কুপ্রস্তাবে রাজি না হওয়ার চুরির মিথ্যা অপবাদ দিয়ে স্বপন ও তার স্ত্রী আমার মেয়ের হাত-পা বেঁধে এক মাস ধরে স্বপনের বাড়ির ঘরের এক কক্ষে তালা দিয়ে বন্দী করে রাখে। পরে স্থানীয়দের মাধ্যমে বিষয়টি জানতে পেরে তাদের সহায়তা নিয়ে ৯৯৯-এ ফোন করে বিষয়টি জানালে পুলিশ এসে আমার মেয়েকে উদ্ধার করে।

তিনি অভিযোগ করে আরও বলেন, ৮ আগষ্ট ৯৯৯-এ কল দিলে সেদিনই দক্ষিণ কেরানীগঞ্জ থানার এসআই নাসিরুজ্জামান ফোর্স নিয়ে আমার মেয়েকে ওই বাসা থেকে উদ্ধার করে। পরের দিন আমি এ বিষয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দিলে এসআই নাসিরুজ্জামান অভিযুক্তদের কাছ থেকে দুই দফায় ঘুষ নিয়ে তাদের বিরুদ্ধে কোনো আইনী ব্যবস্থা নেয়নি বরং অভিযুক্তদের পক্ষ নিয়ে তিনি আপোস-মীমাংসার প্রস্তাব দেন।

এ অভিযোগ অস্বীকার করে এসআই নাসিরুজ্জামান জানান, সেদিন আমি ওই এলাকায় ডিউটিতে ছিলাম। থানার ডিউটি অফিসার আমাকে বিষয়টি জানালে আমি তাৎক্ষনিকভাবে ভুক্তভোগী ওই কিশোরীর মায়ের সঙ্গে যোগাযোগ করে তাকে জিজ্ঞাসা করি আপনি মামলা করবেন কিনা। তখন তিনি আমাকে জানায় আমি মামলা টামলা কিছু করবো না ও কোনো ঝামেলায় জড়াবো না শুধু আপনি আমার মেয়েকে উদ্ধার করে দিন। তারপর আমি ফোর্স নিয়ে ওই বাড়ি থেকে তার কিশোরী মেয়েকে উদ্ধার করে তার জিম্মায় দিয়ে দেই এর বেশি কিছু নয়।

আপনি গৃহকর্মী ভুক্তভোগী ওই কিশোরীকে যখন উদ্ধার করলেন তখন তার শরীরে নির্যাতনের চিহ্ন দৃশ্যমান ছিল তাহলে কেনো আপনি অভিযুক্তদের বিরুদ্ধে তাৎক্ষণিক কোনো ব্যব¯’া নিলেন না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার সঙ্গে কোনো নারী পুলিশ সদস্য না থাকায় তার শরীরে আঘাতের চিহ্ন ছিল কিনা তা দেখতে পারিনি। আর তার মা তো আমাকে আগেই বলেছিল সে কোনো মামলার ঝামেলায় যাবে না তাই এতোটা গুরুত্ব দেইনি ও কোনো নারী পুলিশ সদস্য সঙ্গে নিয়ে যাইনি। এখন তারা উল্টো আমাকে দোষারোপ করছে।

৯ই আগষ্ট গৃহকর্মী ভুক্তভোগী ওই কিশোরীর মা এ ঘটনায় থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছিলেন বিষয়টি আপনি জানেন কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমি কিছু জানি না। আর এ অভিযোগের দায়িত্বও আমাকে দেওয়া হয়নি।

দক্ষিণ কেরানীগঞ্জ থানার ওসি মোহাম্মদ শাহজামান বলেন, অভাবের তাড়নায় ওই কিশোরী ওই দম্পতির বাসায় গৃহকর্মীর কাজ নিয়েছিলেন। তাকে আটকে রেখে ওই দম্পতি মধ্যযুগীয় কায়দায় যেভাবে নির্যাতন করেছে এটা সত্যিই দুঃখজনক। রোববার ঘটনাটি জানার পর সঙ্গে সঙ্গে আমি নিজে অভিযান চালিয়ে অভিযুক্ত ওই দম্পতিকে গ্রেপ্তার করেছি। এ ঘটনায় করা মামলায় গ্রেপ্তার দেখিয়ে সোমবার তাদের আদালতে পাঠানো হয়েছে।
ভুক্তভোগী ওই কিশোরীর মা ৯ই আগষ্ট এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ দিলেও এতদিন পর কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হলো এমন প্রশ্নের জবাবে ওসি শাহজামান জানান, সংবাদ পেয়ে ওই কিশোরীকে উদ্ধার করেছিল এসআই নাসিরুজ্জামান। কিশোরীর শরীরের বিভিন্ন ¯’ানে নির্যাতনের চিহ্ন দৃশ্যমান ছিল। এখানে তার অনেক কিছু করার ছিল। কিš‘ তিনি তাৎক্ষণিকভাবে কেনো ওই দম্পতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি সেটি আমার জানা নেই। এমনকি তিনি বিষয়টি তার উর্দ্ধোতন কাউকে তাৎক্ষণিকভাবে জানায়নি।

এসআই নাসিরুজ্জামানের দায়িত্বহীনতার কারণেই মামলা নিতে দেরি হয়েছে। পরে পুরো ঘটনাটি সম্পর্কে আমাদের মাননীয় পুলিশ সুপার মহোদয় অবগত করা হয়েছে। এসআই নাসিরুজ্জামান কেনো দায়িত্বে অবহেলা করেছেন সে বিষয়ে তদন্ত করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

এই ক্যাটাগরির আরো সংবাদ