1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:৫৬ অপরাহ্ন

ভেজাল খাদ্য প্রতিরোধে গণ সচেতনতায় নেটওর্য়াক ফোরাম সভা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩
  • ১৫৫ বার দেখা হয়েছে।

ভেজাল খাদ্য প্রতিরোধে কারিতাস উদ্যম প্রকল্পের উদ্দ্যোগে সাধারণ জনগণ, বিভিন্ন পেশাজীবিদের নিয়ে গণ সচেতনতায় নেটওর্য়াক ফোরাম সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ঢাকা স্টেট কলোজের অডিটরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।

এসময় অতিথি ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক মো. মজিবুর রহমান পাটওয়ারী, ঢাকা মেট্রোপলিটনের নিরাপদ খাদ্য অফিসার মেহেরীন যারীন তাসনিম, ঢাকা সহ সমাজ সেবা কার্যালয় ৬ এর সমাজ সেবা অফিসার কে এম শহীদুজ্জামান, কারিতাস উদ্যম প্রকল্পের ইনচার্জ ফরিদ আহমেদ খান, তৃণমূল নারী উন্নয়ন ফাউন্ডেশনের নারী উদ্যোক্তা ও জয়িতা আইনুন্নাহার, সাখাওয়াত হোসেন, আগষ্টিন মিন্ট হালদার, রিচার্ড ডি সিলভা, মুক্তা সরকার, হা-মীম মডেল স্কুলের প্রধান শিক্ষক মো. আলাউদ্দিন প্রমূখ।

বক্তারা বলেন যে, কিছু অসাধু লোক খাদ্যে ভেজাল দিয়ে মানুষের জীবনকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে। ভেজাল খাদ্যে সারাদেশ সয়লাব। শিশু সহ নানা বয়সের মানুষ পুঁষ্টিহীনতায় ভূগছে এবং ভেজাল খাদ্য খেয়ে নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছে, মানুষের মারা যাচ্ছে।

মেহেরীন যারীন তাসনিম বলেন, ভেজাল খাদ্য তৈরী এবং সরবরাহকারীদের আইনের আওতায় নিয়ে আসা হবে। ইতিমধ্যে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ বিভিন্ন সময়ে অভিযান চালিয়ে ভেজাল খাদ্য তৈরী ও সরবরাহকারীদের আইনের আওতায় এনে জেল জরিমানা সহ শাস্তির ব্যবস্থা করা হচ্ছে।

তিনি আরো বলে, সরকারের পাশাপাশি কমিউনিটির সহযোগিতার মাধ্যমে ভেজাল খাদ্য প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে।

মো: মজিবুর রহমান পাটওয়ারী বলেন, কারিতাস মানবতার সেবায় কার্যক্রম বাস্তবায়ন করছেন। পুঁষ্টি, নিরাপদ খাদ্য নিয়ে কাজ করার পাশাপাশি মাদকাসক্ত প্রতিরোধে মুখ্য ভূমিকা পালন করছেন যা সত্যিকারে কারিতাস প্রশংসার দাবীদার। তিনি মাদকাসক্তি প্রতিরোধে পরিবার ও সমাজের সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার জন্য আহবান করেন।

নেটওর্য়াক ফোরাম সভায় মাদকাসক্ত হতে ফিরে আসা পুন:বাসনের লক্ষ্যে ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করার জন্য কারিতাস ইকোনোমিক প্রকল্প হতে দ্বিতীয় ধাপে ২জন মহিলা সহ মোট ৭জনকে প্রত্যেককে অনুদান হিসেবে ১০ হাজার টাকার চেক তুলে দেন। প্রথম ধাপে তাদেরকে ৮ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছিল। রিকভারীরা প্রথম ধাপের টাকা দিয়ে সফলতার সাথে ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করায় ২য় ধাপে এ অনুদান দেওয়া হয়।

ফরিদ আহাম্মদ খান বলেন, পুঁষ্টি এবং ভেজালমুক্ত খাবার আমাদের জীবন রক্ষা করে, শক্তি যোগায়, কর্মক্ষম করে তোলে। তাই পুঁষ্টি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং ভেজাল খাদ্য প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার বিকল্প নেই।

নেটওর্য়াক ফোরাম সভায় সভাপতিত্ব করেন ঢাকা স্টেট কলেজের অধ্যক্ষ আফরোজা সুলতানা।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর