1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন

নবাবগঞ্জে বিচারাধীন জমি দখল চেষ্টা

রির্পোটারের নাম :
  • আপডেটের সময় : শনিবার, ৩০ মার্চ, ২০২৪
  • ৪২ বার দেখা হয়েছে।

ঢাকার নবাবগঞ্জ উপজেলায় অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ মামলা আদালতে চলমান অবস্থায় একটি সম্পত্তি জবর দখল চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। এঘটনায় দখলকারীরা দুই বিঘা জমিতে থাকা পিয়াজ ও রসুন নষ্ট করেছে।

শুক্রবার (২৮ মার্চ) বেলা ১০টার দিকে উপজেলার যন্ত্রাইল ইউনিয়নের কিরিঞ্চি গ্রামে প্রতিপক্ষ দখল দারিত্বের চেষ্টায় এ ঘটনা ঘটে।

সূত্র জানায়, ২০১২ সালের ২ মে প্রকাশিত ভূমি মন্ত্রনালয়ের প্রজ্ঞাপণের অর্পিত সম্পত্তির তালিকায় নবাবগঞ্জ উপজেলার ক্রমিক নম্বর ৯৮২ নম্বরে ৩১/৭৭ নং ভিপি কেস মূলে কিরঞ্চি মৌজার এস.এ খতিয়ান ৮০০ ও ৮৬০ এর এস.এ দাগ নং ৮০৬ ও ৮১১ নং দাগের মোট ৩.৪২ একর জমি লিপিবদ্ধ রয়েছে। সরকারি নির্দেশনা মোতাবেক ঐ সব জমি খরিদ সূত্রে মালিকানা দাবি করে ২০১২ সানের ২৭ আগষ্ট অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ ট্রাইব্যুনালে মামলা করেছেন। মামলা নং ১৫৬৮/২০১২। চলমান মামলাটি কিরিঞ্চি গ্রামের বিপদ ভঞ্জন তালুকদার, বৃদ্ধাবন তালুকদার, মাখন চন্দ্র তালুকদার, আদ্যনাথ তালুকদার, চিত্ত রঞ্জন তালুকদার, জয় চন্দ্র তালুকদার, লাল চাঁন তালুকদার বাদী। মামলায় বিপদ ভঞ্জন তালুকদার বাদীদের পক্ষের হয়ে কাগজপত্র দাখিল করেন। তিনি ও তার স্ত্রীর দীর্ঘ অসুস্থ্যতায় বিগত ২০/০৯/২০২২ তারিখে সাক্ষি উপস্থাপন না করতে পারায় বিজ্ঞ আদালত মামলাটি নামঞ্জুর করেন। এরই মধ্যে বিপদ ভঞ্জন তালুকদারের স্ত্রী মৃত্যুবরণ করেছেন। সম্প্রতি সময়ে মামলাটির অবস্থা জানতে পেরে বাদী পক্ষ ১৯/০২/২০২৪ তারিখে ঐ আদালতে মিস কেস মোকদ্দমা নং-২/২০২৪ রজু করেন। বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়েছেন বলে জানা যায়।

এদিকে, ২৮ মার্চ শুক্রবার বেলা ১০টার দিকে কিরিঞ্চি গ্রামের লেবু বেপারী ও তার স্ত্রী সুফিয়া খাতুন, একই গ্রামের মোশারফ মীর ঐ বিচারাধীন জমির দখল নিতে আসেন। এসময় ২০-২৫টি মোটর সাইকেলে ৫০-৬০জন কিশোর-যুবকসহ শতাধিক লোক জড়ো হন। এসময় তাদের সাথে আনা জমি দখলে নিতে দুই বিঘা জমির কৃষি ফসল পিয়াজ ও রসুন ট্রাক্টর দিয়ে হাল চাষ করে নষ্ট করে দেন।

এসময় ছবি তুলতে গেলে সংবাদিকদের বাধা দেয়া হয়। কথা বলতে গেলে দখলকারীদের পক্ষের কয়েকজন নেশাগ্রস্থ বখাটে যুবক মৌখিকভাবে হেনস্থা করে।

এঘটনার আগে নবাবগঞ্জ থানায় লিখিত অভিযোগ দেয়া হলে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে দুপক্ষকে শান্তিপূর্ণ অবস্থানে থাকার নির্দেশ দেন। পুলিশের উপস্থিতি টের পেয়ে কয়েকজন বখাটে পালিয়ে যায়।

কিরিঞ্চি গ্রামের লেবু বেপারী জমি দখলের এবিষয়ে বলেন, জমিটি আমাদের সরকারিভাবে লীজ নেয়া। তাই আমিন নিয়ে পরিমাপ করতে এসেছি। জমি নিয়ে মামলা আছে কিনা? প্রশ্নের জবাবে তিনি জানেন না বলে জানান।

আদালতে বাদী পক্ষের বর্তমান প্রধান বাদী সজীব তালুকদার জানান, জমিগুলো আমাদের পরিবারের শতাধিক বছর যাবত চাষাবাদ করে আসছে। আমরা দুর্বল বিধায় আমাদের ক্রয়কৃত জমি দখলে নেয়ার চেষ্টা হচ্ছে। আমি আইনের দারস্থ হয়েছি।

নবাবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহ্জালাল এবিষয়ে থানার উপপরিদর্শক আব্দুল কাদির খানকে দেখার নির্দেশ দিয়েছে বলে জানান।

থানার উপপরিদর্শক আব্দুল কাদির খান জানান, দুপক্ষকে শান্তিপূর্ণ অবস্থানে থাকার নির্দেশ দেয়া হয়েছে। তাছাড়াও তাদের স্থানীয় প্রশাসনে যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

এব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. আ. হালিম এর মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেনি।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর