1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৩৫ পূর্বাহ্ন

দীর্ঘ সাড়ে ৩১ বছর পর কারামুক্ত হলেন জল্লাদ শাহজাহান

স্টাফ রিপোর্টার:
  • আপডেটের সময় : রবিবার, ১৮ জুন, ২০২৩
  • ৫৬৩ বার দেখা হয়েছে।

দীর্ঘ সাড়ে ৩১ বছর সাজা ভোগ করে কারামুক্ত হলেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের আলোচিত জল্লাদ শাহজাহান ভ‚ইয়া। সাজা ভোগের ওই সময়ের মধ্যে বঙ্গবন্ধু হত্যা মামলা, যুদ্ধাপরাধী, বাংলা ভাই, এরশাদ শিকদারসহ মোট ২৬ জনের ফাঁসি কার্যকর করেন কারাগারের প্রধান জল্লাদ শাহজাহান। রবিবার বেলা পৌনে ১২টায় কেরানীগঞ্জের ঢাকা কেন্দীয় কারাগার থেকে বেরিয়ে আসেন তিনি।

এর আগে ঢাকা কেন্দ্রীয় কারাগাররের জেলার মো. মাহবুবুল ইসলাম সাংবাদিকদের জানান, জল্লাদ শাহজাহানের ২ টি মামলায় ৪২ বছরের সাজা হয়। এর মধ্যে ১ অস্ত্র টি মামলায় ১২ বছরের সাজা প্রাপ্ত হয় ও আরেকটি ডাকাতি ও মাডার মামলায় যাবতজীবন সাজাপ্রাপ্ত বন্দী হয়। উভয় মামলায় জরিমানা ৫ হাজার টাকা ও অনাদায়ে ৬ মাসের জেল। শাহজাহানের আবেদনের প্রেক্ষিতে কারাকর্তৃপক্ষ তার পক্ষে জরিমানা প্রদান করে। তার মোট সাজা ৪২ বছর হলেও শাহাজাহান রেয়াত পেয়েছে ১০ বছর ৫ মাস ২৮ দিন। এরমধ্যে ২৬ জন অপরাধীর ফাঁসি কার্যকর করায় প্রতি ফাঁসিতে ২ মাস করে মোট ৫৪ মাসের সাজা কমানো হয়। সে মোট সাজা ভোগ করেছে ৩১ বছর ৬ মাস ২ দিন। তিনি আরও জানান, তার পারিবারিক অবস্থা খারাপ ছিল বিধায় তার ২ টি মামলার জরিমানা ৫ হাজার করে মোট ১০ হাজার টাকা ও তার যাতায়াত ও খাবারের খরচ কারাকর্তৃপক্ষ দিয়েছে। আসামীরা কারা অভ্যন্তরে নিয়ম-শৃঙ্খলা মেনে চললে রেয়াত পায়। ব্যক্তি হিসাবে শাহজাহান কারা অভ্যন্তরে নিয়ম-কানুন ও আইন-শৃঙ্খলা মেনে চলেছে বিধায়ই তিনি ১০ বছর ৫ মাস ২৮ দিন রেয়াত পায়।

কেন্দ্রীয় কারাগার থেকে বেরিয়ে এসে সাংবাদিকদের কাছে অনুভ‚তি ব্যক্ত করতে গিয়ে আবেগ আপ্লুত হয়ে শাহজাহান বলেন, আমার বাকি জীবন চালানোর জন্য প্রধানমন্ত্রীর সহায়তা কামনা করছি। দীর্ঘ সময় কারাভোগের পর তার মাথা গোজার ঠাঁই নেই। তিনি প্রধানমন্ত্রীর কাছে মাথা গোঁজার ঠাই টুকু দাবি করেন।

১৯৯১ সালে প্রথম গ্রেফতার হয় শাহজাহান ভ‚ইয়া। মানিকগঞ্জ থানায় ৩/১২/৯১ সালে অস্ত্র ও একই থানায় ২/১২/৯১ ডাকাতি ও মাডার মামলায় প্রথম গ্রেফতার হয়। পরে ৩৬ টি মামলায় ১৪৩ বছরের সাজা হয় পরে ৮৭ বছরের সাজা মাফ করে ৫৬ বছরের সাজা দেওয়া হয়। ফাঁসি কার্যকর ও সশ্রম কারাদন্ডের সুবিধার কারনে ৪২ বছর সাজা প্রাপ্ত হয়। রেকর্ড অনুযায়ী প্রথম অস্ত্র মামলায় তিনি কারাগারে ছিলেন। পরে কয়েদী থেকে বনে যার জল্লাদ। দীর্ঘ ৮ বছর সহযোগী জল্লাদ হিসাবে কাজ করার পর শাহজাহানকে প্রধান জল্লাদ হিসাবে স্বীকৃতি দেয় কারা কর্তৃপক্ষ। ব্যক্তিগত জীবনে শাহজাহান ভ‚ইয়া অবিবাহিত, তার বর্তমান বয়স ৭৩ বছর। বাড়ি নরসিংন্দীর পলাশপুর থানার ইছামতি গ্রামে।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর