1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন

তীব্র গরমে অস্থির জনজীবন

স্টাফ রিপোর্টার
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩
  • ২৬৭ বার দেখা হয়েছে।

ঢাকার নবাবগঞ্জে টানা এক সপ্তাহের তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তীব্র রোদ আর ভ্যাপসা গরমে সাধারণ ও কর্মজীবী মানুষেরা দিশেহারা হয়ে পড়েছেন। এতে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে শিশু ও বয়স্কদের।

প্রখর রোদের সাথে তাপমাত্রা বাড়ার কারণে শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষজন চরম বিপাকে পড়েছে। তীব্র খড়তাপে দিন মজুর, রিকশা ও ভ্যানচালকরা কাজ করতে হিমশিম খাচ্ছে। আবার অনেকেই জীবন-জীবিকার তাগিদে প্রচন্ড তাপদাহ উপেক্ষা করে কাজে বেড়িয়েছেন।

বৃহস্পতিবার উপজেলার বারুয়াখালী, শিকারীপাড়া, জয়কৃষ্ণপুর, নয়নশ্রী, বান্দুরা ও যন্ত্রাইল ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সকাল ৯টা থেকেই রোদের প্রখরতা বাড়ে। মাথার উপরে রোদের প্রচন্ড তাপ ও ভ্যাপসা গরমে ওষ্ঠাগত জীবন।

এদিকে বৃষ্টিপাত না হওয়ায় এর প্রভাব পড়তে শুরু করেছে জীববৈচিত্রের ওপর। তাপদাহে রোজাদারদের কষ্টও বেড়েছে। রোজার মাস হওয়ায় একটু স্বস্তি পেতে ঠান্ডা শরবত, পানি, আইসক্রিম খেয়ে তৃষ্ণা মেটাতেও পারছে না মানুষ।

ইজিবাইক চালক সুমন মিয়া জানান, গত এক সপ্তাহে প্রচন্ড তাপদাহের কারণে যাত্রী কম পাচ্ছি। আর রোজার কারণে সন্ধ্যা ও রাতেও তেমন ভাড়া মিলছে না। দিনে গরম আর রাতে যাত্রী নেই। সংসার চালানোই কষ্টকর হয়ে পড়েছে।

এমন তাপদাহে কদর বেড়েছে আখের রসের। বিশেষ করে শ্রমজীবি মানুষ তৃষ্ণা মেটাতে ভিড় করছে আখের রস কিনতে।

আখের রস খুব মিষ্টি ও সুস্বাদু। বিক্রেতারা এক ধরনের ভ্রাম্যমাণ গাড়ির ওপর মেশিন বসিয়ে আখ মাড়াইয়ের মাধ্যমে রস বের করে কাচের গ্লাস সরবরাহ করেন গ্রাহকদের। আখের রসের গ্লাস ১০ টাকা দরে বিক্রি হয়।

এ রস সব বয়সের মানুষের কাছে অত্যন্ত প্রিয়। গরমের দিনে পিপাসাকাতর পথিকের তৃষ্ণা মেটায়। আখের রসের চাহিদা থাকায় এ রস বিক্রি করেই স্বাবলম্বী হচ্ছেন অনেকে।

জয়কৃষ্ণপুর ইউনিয়নের ঘোষাইল গ্রামের কৃষক সেকেন্দার হোসেন বলেন, একটু বৃষ্টির জন্য সবাই তাকাচ্ছেন আকাশের দিকে। কিন্তু বৃষ্টি ঝরানো মেঘের ঘনঘটা নেই। তীব্র গরমে কাজ করতে চরম ভোগান্তিতে পড়েছেন কৃষক ও শ্রমজীবী মানুষ।

সারা দেশেই মৃদু থেকে মাঝারি তাপ প্রবাহে তীব্র গরম অনুভূত হচ্ছে। সহসাই এমন অবস্থার পরিবর্তন হবে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অফিসের তথ্যানুসারে আগামী ২দিন তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। আগামী এক সপ্তাহের মধ্যে ঝড়-বৃদ্ধির তেমন সম্ভবনা নেই। গরমের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে মানুষের কষ্ট।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর