1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:১৭ পূর্বাহ্ন

নবাবগঞ্জের ইছামতি নদীতে বারুণী স্নান

সিনিয়র প্রতিবেদক:
  • আপডেটের সময় : শনিবার, ৬ এপ্রিল, ২০২৪
  • ৪৭ বার দেখা হয়েছে।

ঢাকার নবাবগঞ্জের আগলা তীর্থ স্নান ঘাটের ইছামতি নদীতে সনাতন ধর্মীয় আচার বারুনী স্নান অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৬ এপ্রিল) সকাল সাড়ে ৭টার পর থেকে ‘মধুকৃষ্ণ ত্রয়োদ্বশী তিথি নক্ষত্র যোগে’ আগলা তীর্থ ঘাটে দূরদুরান্ত থেকে পূণার্থীদের আগমন ঘটে।

সনাতন ধর্ম মতে, পাপ মোচনের আশায় মন্ত্রপাঠ করে নদীতে স্নান করতে সমবেত হন ভক্ত পূন্যার্থীরা। স্নান শেষে ঘাটে আগত ছিন্নমূল মানুষের মাঝে চাল, ডাল, অর্থ দান করা হয়। এ উপলক্ষে ঐ এলাকায় গ্রাম্য মেলা বসে।

স্নান কমিটির সদস্যরা জানান, মেলার আগত সহস্রাধীক পূণ্যার্থীদের মাঝে মহাপ্রসাদ বিতরণ করেন তারা। আগলা গ্রামের বাসিন্দা ইতালী প্রবাসী বিষ্ণুপদ সাহা ও দোহারের মেঘুলা গ্রামের বাসিন্দা, ইতালী প্রবাসী প্রদীপ সাহা ও প্রিয়াঙ্কা সাহা আগত সহস্রাধিক ভক্ত ও পূণ্যার্থীদের জন্য প্রসাদের আয়োজন করেন।

আয়োজক কমিটির রতন সাহা, স্পর্শজিৎ সাহা জয় জানান, ৪শ’ বছর আগে থেকে এ স্থানে বারুণী স্নান অনুষ্ঠান করা হচ্ছে। এটি সনাতন ধর্মীয় অনুষ্ঠান হলেও স্নান এবং মেলার নিরাপত্ত¡ায় এলাকার সকল ধর্ম-মতের মানুষ সমবেত হন। এছর পবিত্র রমজান মাস থাকায় ধর্মীয় সংগীতের আয়োজন করা হয়নি।

আয়োজনে সহযোগিতা করেন স্থানীয়, নারায়ন সাহা, নিরঞ্জন সাহা, বিমল বালা, মাখন বালা, ডা. রতন সাহা, মদন সরকার, আব্দুল মান্নান, শফিউদ্দিন আহমেদ, সুভাষ চন্দ্র শীল, আব্দুর রহিম, বাদল সাহা, মোতাহার মাষ্টার, এসএম রতন, তপন মন্ডল, মো. সোনা মিয়া, সত্যজিৎ সাহা মুক্তি, সুনিল পোদ্দার, রতন সাহা, স্পর্শজিৎ সাহা জয় সহ আরও অনেকে।

তাছাড়া বিচ্ছিন্নভাবে নবাবগঞ্জের ইছামতি নদীর নতুন বান্দুরা ঘাট, কলাকোপা পোদ্দার বাজার ঘাট, বাগমারা বাজার ঘাট, বর্ধনপাড়া ঘাটে পূণার্থীরা স্নান করেন বলে জানা যায়।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর