1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:২৪ অপরাহ্ন

জীবনকে শোভন করতে বাজারদরও শোভন করতে হবে: শিরীন আখতার

রির্পোটারের নাম :
  • আপডেটের সময় : শনিবার, ৭ অক্টোবর, ২০২৩
  • ১৬৫ বার দেখা হয়েছে।

জীবনকে শোভন করতে হলে বাজারদরকেও শোভন করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের সাধারণ সম্পাদক শিরীন আখতার। তিনি বলেন, ‘সব শ্রমিকদের জন্য শোভন কর্মপরিবেশ, সময়োপযোগী ন্যায্য মজুরি নিশ্চিত করতে পারলেই শোভন কর্মদিবস পালন সার্থক হবে। জীবনকে শোভন করতে হলে বাজারদরও শোভন করতে হবে।’

শুক্রবার (৬ অক্টোবর) বিকেল ৩টার দিকে রাজধানীর মিরপুর-১৩-এর একটি শহীদ মিনার প্রাঙ্গণে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে এ সব কথা বলেন শ্রমিক নেত্রী ও সংসদ সদস্য (এমপি) শিরীন আখতার। বিশ্ব শোভন কর্ম দিবস উদ্যাপন উপলক্ষে একটি বেসরকারি উন্নয়ন সংগঠন (এনজিও) কর্মজীবী নারী আয়োজিত ওই সমাবেশে তিনি প্রধান অতিথি ছিলেন।

শ্রমিক সমাবেশ ছাড়াও দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এর আয়োজন করে এনজিওটি। এতে সহযোগিতা করে একশনএইড বাংলাদেশ। দিবসটির ¯েøাগান, ‘সবার হোক অঙ্গীকার, নিরাপদ কর্মপরিবেশ গড়ার।’

গার্মেন্ট শ্রমিক নেত্রী রহিমা বেগমের সভাপতিত্বে শ্রমিক সমাবেশে স্বাগত বক্তব্য দেন কর্মজীবী নারীর অতিরিক্ত নির্বাহী পরিচালক সানজিদা সুলতানা। এতে অতিথি ছিলেন জাতীয় নারী জোটের আহ্বায়ক ও সংরক্ষিত সংসদ সদস্য আফরোজা হক রিনা ও একশনএইড বাংলাদেশ-এর ম্যানেজার মরিয়ম নেছা।

কর্মজীবী নারীর প্রতিষ্ঠাতা সভাপতি এমপি শিরীন আখতার, ‘সরকার গার্মেন্টস শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রম পাইলট আকারে শুরু করেছে, তাতে আমরা আনন্দিত। তবে সব শ্রমিককে এই নিরাপদ স্কিমের আওতায় আনার ব্যবস্থা করতে হবে।’ তাছাড়া শ্রমিকদের ট্রেড ইউনিয়ন অধিকার রক্ষা ও কর্মক্ষেত্রে নারী-পুরুষের সমমর্যাদা প্রতিষ্ঠার দাবি জানান তিনি।

জাতীয় নারী জোটের আহ্বায়ক এমপি আফরোজা হক রিনা বলেন, ‘কর্মক্ষেত্রের নিরাপত্তাই শোভন কর্মপরিবেশ। ন্যায্য মজুরি, যৌন হয়রানি মুক্ত কর্মস্থল, নারীর মানবাধিকার, মর্যাদার জন্য আমাদের একসঙ্গে লড়াই করে যেতে হবে।’

একশনএইড বাংলাদেশ-এর ম্যানেজার মরিয়ম নেছা বলেন, ‘শোভন কর্মপরিবেশ বাস্তবায়ন করার জন্য অনেকগুলো পদক্ষেপ নেওয়ার আছে, যেখানে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।’ কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে আইএলও কনভেনশন- ১৯০ অনুসমর্থনের দাবি জানান তিনি।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ-এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, এনসিসিডবিøউই-এর সদস্যসচিব নইমুল আহসান জুয়েল।

বক্তারা বলেন, দেশের মোট শ্রম শক্তির ৮৫ শতাংশ শ্রমিক অপ্রাতিষ্ঠানিক খাতে কাজ করে। অথচ তাদের জন্য আলাদা আইন নেই, এমনকি এখনও তারা শ্রম আইনের সুরক্ষার আওতার বাইরে রয়ে গেছেন। এর ফলে শ্রমিক হিসেবে তাদের যে অধিকার তা থেকে তারা বঞ্চিত। এর জন্য প্রয়োজনে ঐক্যবদ্ধ আন্দোলন করতে হবে।

সমাবেশের শুরুতে তিন শতাধিক শ্রমিকের উপস্থিতিতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা মিরপুর-১৩-এর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাউল গানের মধ্যে দিয়ে আয়োজন শেষ হয়। আয়োজক এনজিওর পক্ষ থেকে শুক্রবার সন্ধ্যায় পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর