1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২০ অপরাহ্ন

দেশে করোনার ল্যাম্বডা ভ্যারিয়েন্ট শনাক্ত

প্রিয়বাংলা নিউজ২৪
  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১
  • ৮২০ বার দেখা হয়েছে।

বাংলাদেশে করোনার ল্যাম্বডা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। রাজধানীতে ৪৯ বছর বয়সী একজন নারীর নমুনা সিকোয়েন্সিং করে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

সংশ্লিষ্টরা জানান, ওই নারীর স্যাম্পল মার্চ মাসে নেয়া হয়েছিলো রাজধানী থেকে। তবে আশার কথা হলো এর পরে আরও একশ জিনোম সিকোয়েন্স করা হলেও ল্যাম্বডা ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি।

জিনোম সিকোয়েন্সের তথ্য আপলোড করেছেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। বিসিএসআইআর এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যৌথভাবে এ জিনোম সিকোয়েন্স করে।

করোনা ভাইরাস আবির্ভুত হওয়ার পর থেকেই প্রতিনিয়ত মিউটেশনের মাধ্যমে এর রুপ পরিবর্তন হচ্ছে। বিশ্বজুড়ে তান্ডব চালাচ্ছে আলফা, বেটা,গামা, ডেল্টা ভ্যারিয়েন্ট নতুন নতুন ভ্যারিয়েন্ট। ডেল্টার পর করোনার নতুন ভ্যারিয়েন্ট ল্যাম্বডা ছড়িয়ে পড়েছে বিভিন্ন দেশে। এরই মধ্যে ৩০টি দেশে ল্যাম্বডা ভ্যারিয়েন্টের করোনা রোগী শনাক্ত করা হয়েছে।

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে প্রথম ল্যাম্বডা ভ্যারিয়েন্ট ধরা পড়ে । বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই প্রজাতিকে ‘ভ্যারিয়েন্ট অফ ইন্টারেস্ট’ নাম দিয়েছে। এরই মধ্যে যুক্তরাজ্যে ৬ জন ল্যাম্বডা ভ্যারিয়েন্ট করোনা রোগী শনাক্ত করা হয়েছে। চিলিতে গত দু’ মাসে আক্রান্তদের মধ্যে ৩২ শতাংশের শরীরে ল্যাম্বডার ভ্যারিয়েন্ট উপসর্গ লক্ষ করা গেছে। আর্জেন্টিনা এবং ইকুয়েডরেও দেখা গেছে এই নয়া ভ্যারিয়েন্ট। এরপর দক্ষিণ আমেরিকায় পাওয়া গেছে।

বিশেষজ্ঞরা বলছেন ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়েও আরো ভয়াবহ হবে এই ভ্যারিয়েন্ট। কারো শরীরে এই ভ্যারিয়েন্ট থাকলে তা অন্যদের শরীরে ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি।

এদিকে ল্যাম্বডার বিরুদ্ধে লড়াইয়ে ভ্যাকসিন কতটা কার্যকরী সে বিষয় নিয়ে এখনো গবেষণা চলছে।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর