1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
June 17, 2024, 10:46 pm

গরমে বেড়েছে তালপাখার কদর

Reporter Name
  • Update Time : Saturday, April 10, 2021
  • 629 Time View

এই গরমে তালপাতার পাখার বাতাসে গা জুড়িয়ে যায়। গরম তাড়াতে যার জুড়ি মেলা ভার। গরম যত বৃদ্ধি পাচ্ছে ঢাকার দোহার ও নবাবগঞ্জেও তালপাখার কদরও বাড়ছে। সেই সাথে দেশজুড়ে চৈত্রসংক্রান্তি ও পয়লা বৈশাখ উপলক্ষে রংবেরঙের পাখার চাহিদা বৃদ্ধি পেয়েছে।

শনিবার সকালে দোহারের করমআলী মোড়ে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের সামনে একটি ভ্যানে তালপাখার পাখা ভরতে দেখা যায় পাবনা জেলার বেড়া উপজেলার নাকালিয়া বাচামরাচরের যুবক আব্দুল কাদের ও তার বাবা আবু সাঈদকে।

আব্দুল কাদের জানান, ভাই হানিফ ও বাবা আবু সাঈদকে নিয়ে ভ্যানে করে দোহার ও নবাবগঞ্জে তালপাতার পাখা বিক্রি করেন তিনি। যেহেতু গরম বেড়েছে তাই তালপাতার পাখা ও পাটির চাহিদাও বেশি। হাত তৈরি তালপাতার পাখা ও পাটিগুলো তারা কুরিয়ারের মাধ্যমে নওগা, রাজশাহী ও ময়মনসিংহ সহ দেশের বিভিন্ন স্থান থেকে আনেন। দোহার ও নবাবগঞ্জে এ পর্যন্ত প্রায় ৩৫ হাজার পাখা এবং ৪০ হাজার পাটি বিক্রি হয়েছে। চাহিদা থাকায় প্রতিদিনই কুরিয়ারে তালপাখার পাখা আনতে হচ্ছে। সেই সাথে পয়লা বৈশাখ উপলক্ষে রংবেরঙের পাখার চাহিদা বৃদ্ধি পেয়েছে। অন্যান্য বছরের তুলনায় এবার বেচাকিনি ভাল বলে জানান আব্দুল কাদের। তবে করোনার কারনে সামনের দিনগুলো নিয়ে চিন্তিত তারা।

পাখা বিক্রেতা আব্দুল কাদেরের বাবা আবু সাঈদ জানান, দেশে কাজ কাম কম। শীতের দিনে দিনমজুরের কাম করে সংসার চালাই। গরমে যেহেতু হাতপাখার চাহিদা থাকে তাই প্রতিবার দোহার ও নবাবগঞ্জে চলে আসি পাখা বিক্রি করতে। এবারও দুই ছেলেকে নিয়ে দোহারে এসেছি পাখা বিক্রি করতে। তিনি আরো বলেন, প্রতি পিচ পাখা পাইকারি ১৮ থেকে ২৫ টাকা বিক্রি হয়। যা খুচরা বাজারে বিক্রি হয় ৩০ থেকে ৩৫ টাকায়।

সুন্দরবন কুরিয়ার সার্ভিসের দোহারের ম্যানেজার মো. মতি জানান, প্রতিদিন বিভিন্ন স্থান থেকে গড়ে প্রায় ১২শ হাতপাখা দোহারে আসে। এতেই বুঝা যায় গরমের সাথে সাথে তালপাতার পাখার কদর বেড়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category