1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
July 27, 2024, 4:00 am

কেরানীগঞ্জে বিনামূল্যে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং কর্মসূচি

Reporter Name
  • Update Time : Sunday, January 31, 2021
  • 639 Time View

জানুয়ারী মাসটি বিশ্বব্যাপী জরায়ু-মুখের ও স্তন ক্যান্সার সচেতনতা মাস হিসাবে পালিত হয়। তাই জানুয়ারী মাসটিকে সামনে রেখে দক্ষিণ এশিয়া মেডিকেল ফিজিক্স ও ক্যান্সার গবেষনা কেন্দ্রের আয়োজনে ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল কলেজের সহযোগিতায় কেরানীগঞ্জের আটি পাঁচদোনা কমিউনিটি ক্লিনিকে দিনব্যাপী চলে বিনামূল্যে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং কর্মসূচি। এ সময় ১০০ জন নারীকে এই সেবা দেওয়া হয়। এ কর্মসূচিতে ৩০ থেকে ৬০ বছর বয়সী যে কোনো সুস্থ মহিলা জরায়ুর এই সেবা নিতে পারেন এবং ২০ থেকে ৬০ বছর বয়সী যে কোনো মহিলা স্তন পরীক্ষার সেবা নিতে পারেন। বাংলাদেশের সর্বস্তরের মানুষের জন্য গুনগত স্বাস্থ্য শিক্ষা ও মানসম্মত চিকিৎসাসেবা নিশ্চিতে পর্র্যায়ক্রমে পুরো দেশে চলবে এ কর্মসূচি। সচেতনতা ও নিয়মিত পরীক্ষা-নীরিক্ষার মাধ্যমে প্রতিরোধ করা সম্ভব জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার।

সূত্র মতে জানা গেছে, দক্ষিন এশিয়া মেডিকেল ফিজিক্স ও ক্যান্সার গবেষনা কেন্দ্রটি বেসরকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান আলো ভুবন ট্রাস্টের প্রধান প্রকল্প। ২০১৮ সাল থেকে প্রতিষ্ঠানটি ক্যান্সার চিকিৎসার মান উন্নয়নে কাজ করে চলছে। বর্তমানে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার বিশ্বব্যাপী নারীদের মৃত্যুর অন্যতম প্রধান কারন। বাংলাদেশে মহিলাদের প্রায় ১২% জরায়ু ক্যান্সারে আক্রান্ত। জরায়ু ক্যান্সারের জন্য মূলত হিউম্যান ল্যান্সিলোসা ভাইরাস দায়ী। এই ভাইরাস সহবাসের মাধ্যমে ছড়ায়। এছাড়াও অল্প বয়সে বিয়ে হলে কিংবা দীর্ঘ সময় ধরে জন্ম নিয়ন্ত্রন বড়ি সেবন করলে জরায়ু ক্যান্সারের ঝুঁকি বাড়ে। শুধু তাই নয় একাধিক ব্যক্তির সাথে যৌন মিলন এবং যৌনাঙ্গ অপরিস্কার থাকলেও জরায়ু ক্যান্সার হওয়ার সম্ভবনা থাকে। এছাড়াও এই রোগের অন্যান্য কারনগুলো হলো স্ক্রীনিং পদ্ধতির প্রচলন না থাকা, নিম্ম আর্থ-সামাজিক অবস্থা, সচেতনতা অভাব, বাল্য বিবাহ, অধিক সন্তান জন্মদান ও যৌনবাহিত রোগসমূহ। সাধারনত ৩০ বছর রয়স থেকে নারীদের মধ্যে এর লক্ষন দেখা দেয়। এই রোগের লক্ষনগুলো হলো অনিয়মিত ঋতুস্রাব, যৌন সঙ্গমের পর রক্তস্রাব, স্বাদা¯স্রাবের আধিক্য, র্দুগন্ধযুক্ত যোনি¯স্রাব হওয়া। এই রোগ ধীরে ধীরে ক্যান্সারে রুপ নেয়, এমনকি ১৫-২০ বছর পর্যন্ত সময়ও লেগে যেতে পারে। তবে নিয়মিত পরীক্ষার মাধ্যমে এই রোগের পূর্ন লক্ষণগুলো সহজেই সনাক্ত করা যায়,যার মধ্যে অন্যতম হলো জরায়ু-মুখ স্ক্রীনিং।

চিকিৎসার বলছেন, আমাদের দেশে জরায়ু মুখ ও স্তন ক্যান্সার প্রতিদিন বেড়ে চলছে তাই, আমাদের উচিত প্রতিবছর এই স্ক্যানিং করা এতে ক্যান্সার থেকে রক্ষা পেতে পারি, আর ক্যান্সার সাধারনত একদিনে হয় না, এসব স্থানে ক্যান্সার হতে সময় লাগে প্রায় ১০ বছর তাই আগে থেকেই এই স্ক্রীনিং করা হলে এই রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব। বিশ্বে প্রতি দুই মিনিটে একজন নারী জরায়ু মুখ ক্যান্সারে মৃত্যু বরণ করেন। তবে সচেতনতা ও নিয়মিত পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে এই রোগ প্রতিরোধ করা যায়।
মা ও শিশু কল্যাণ কেন্দ্র জরাযু মুখ ও স্তন ক্যান্সার স্ক্রানিং সেবা সম্প্রসারিত করেছেন। দরিদ্র নারীদের সেবা প্রদান ফলোআপ ও স্ক্রানিং পজিটিভ মহিলাদের চিকিৎসা ব্যবস্থা উন্নয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের মাধ্যমে বিভিন্ন পর্যায়ে স্বাস্থ্য কেন্দ্রের সেবাদানকারীদের দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণে দ্রুত সেবাদান করে থাকেন। প্রশিক্ষিত সিনিয়র স্টাফ নার্স পরিবার কল্যাণ পরিদর্শিকা প্যারামেডিক্স এবং চিকিৎসকগণ ভায়া পরীক্ষা করে থাকেন।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ এর ঢাকা বিভাগের কো-অডিনেটর হারুন অর রশিদ, প্রোগ্রাম ম্যানেজার মোহামুদ উল্লাহ, ট্রেনিং ডকুমেন্টটেশন অফিসার জান্নাত আরা তাহামিনাসহ আরো অনেক। জান্নাত আরা তাহামিনা বলেন, শহরের তুলনায় গ্রামের নারীরা জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার এর ব্যাপারে বেশি অজ্ঞ, তাই আমরা গ্রামের অজ্ঞ ও দরিদ্র নারীদের জরায়ু-মুখ ও স্তন ক্যান্সারে প্রতিরোধের ব্যাপারে সচেতন করছি। পাশাপাশি আজ কেরানীগঞ্জে ১০০ জন নারীকে পরীক্ষা সেবা দিয়েছি। এবং আমাদের এই সচেতনমূল কার্যক্রম দেশব্যাপী চলমান থাকবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category