1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
নবাবগঞ্জে বিনামূল্যে নারী উদ্যোক্তা তৈরি প্রশিক্ষণ • PRIYOBANGLANEWS24
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৫:২৬ অপরাহ্ন

নবাবগঞ্জে বিনামূল্যে নারী উদ্যোক্তা তৈরি প্রশিক্ষণ

সিনিয়র প্রতিবেদক.
  • আপডেটের সময় : শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২
  • ৩৯৬ বার দেখা হয়েছে।

ঢাকার নবাবগঞ্জ উপজেলায় সম্পূর্ণ বিনামূল্যে নারী উদ্যোক্তা তৈরিতে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উপজেলার কলাকোপা কোকিলপ্যারী উচ্চ বিদ্যালয়ে ১২ জন নারীকে এ প্রশিক্ষণের ব্যবস্থা করে নবাবগঞ্জের স্বেচ্চাসেবী সংগঠন ইনভিশন একশন রিওয়ার্ড এ্যাসেট (ইয়ারা) ও সাংস্কৃতিক শিক্ষা প্রতিষ্ঠান নবাবগঞ্জ ললিতকলা একাডেমি (নাফা)।

নারীদের স্বাবলম্বি করতে সম্পূর্ণ বিনামূল্যে হস্তশিল্প প্রশিক্ষণ, ব্যবসা পরিকল্পনা, বন্টন, সম্প্রসারণ, ডিজিটাল মার্কেটিং, ব্রান্ডিং, প্রোডাক্ট শুট, টিম ওয়ার্ক, মেলায় অংশগ্রহন সহ উদ্যোক্তা হয়ে উঠার পরিপূর্ণ প্রোফাইল তৈরিতে সহায়তা করছে সংগঠনটি।

ইয়ারার প্রতিষ্ঠাতা ও নাফার সাধারণ সম্পাদক সায়মা রহমান তুলি জানান, নারী-পুরুষ সমতার জন্য নারীদের সাবলম্বী হবার বিকল্প নেই। সেই লক্ষে জন্মস্থান নবাবগঞ্জে ‘নিজেই গড়ি নিজের জীবন’ এই শ্লোগানে ২০২০ সালে গড়ে তুলেন স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ারা। যাতে প্রত্যন্ত গ্রামে গ্রামে মেয়েদের বয়স অনুযায়ী মোটিভেশনাল ওয়ার্কশপের মাধ্যমে নারীর এ উদ্যোগে আগামী ডিসেম্বর মাসের মধ্যে ১২ জন নারী উদ্যোক্তা তৈরির প্রকল্প চলমান।

হস্তশিল্প প্রশিক্ষক ‘বাংলার ছাপ’-এর কর্ণধার নারী উদ্যোক্তা হাসিনা হোসেন বলেন, তার প্রশিক্ষণার্থীরা আগ্রহী মেধাবী এবং সৃজনশীল। মেয়েরা শখের বশে যে কাজ করে তা দিয়ে অনায়াসে উপার্জন করে স্বাবলম্বী হয়ে উঠতে পারে। ঢাকা থেকে এসে প্রশিক্ষণ দিচ্ছেন তিনি। নবাবগঞ্জের এই টিমটি নিয়ে তিনি আশাবাদী। তার মতে মেয়েদের বেশি বেশি সুযোগ প্রয়োজন। নিজের ইচ্ছা থাকাটা ও জরুরী।

আগামী ডিসেম্বরের মধ্যে নবাবগঞ্জে ১২জন নারীকে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছি আমরা।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান