1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
শখের বাঁশের নৌকার বাইচ দেয়া হলো না নাজিমুদ্দিনের • PRIYOBANGLANEWS24
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:১৭ পূর্বাহ্ন

শখের বাঁশের নৌকার বাইচ দেয়া হলো না নাজিমুদ্দিনের

রাশিম মোল্লাঃ
  • আপডেটের সময় : মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২
  • ৫৪৩ বার দেখা হয়েছে।

নাজিমুদ্দীন। বৃদ্ধ হলেও যুবকদের মতো বিনোদন প্রেমী ছিল। বড় ইচ্ছা ছিল দিনমজুর ছেলের বানানো ৬৫ হাত লম্বা বাঁশের নৌকা দিয়ে বিভিন্ন অঞ্চলে বাইচ খেলবেন।কয়েকদিন আগেই দাওয়াত পান মানিকগঞ্জ সদর থানার নবগ্রাম ইউনিয়নের দিঘুলীয়ার কালিগঙ্গা নদীতে আজকের নৌকা বাইচের। সেজন্য বৃহস্পতিবারই ভ্যানে করে বহু কষ্টে নিয়ে যান বিশাল এই নৌকাটি। শুক্রবার ১২টার দিকে পরিবারের সবাই মিলে বাইচে যায়। রেওয়াজ অনুযায়ী বাইচের নৌকা ধান দুববা দিয়ে বরবে এমন সময় নাজিমউদ্দীন অসুস্থতাবোধ করেন। পানি খাওয়ানো হয়। শুয়ে পরেন তিনি। ছেলে সাত্তার নৌকা রেখে বাবাকে নিয়ে চলেন হাসপাতালে। কোনো সাড়াশব্দ নেই। হাসপাতালে গেলে চিকিৎসকরা জানান অনেক আগেই মারা গেছেন তিনি।

এলাকাবাসী জানায়, কয়েকদিন আগেই নাজিমউদ্দীনের ছেলে আবদুস সাত্তার এই বাঁশের নৌকাটি বানিয়েছেন। তার ছেলের পেশা বাই সাইকেল মেকানিক। বাবা, মা, স্ত্রী পুত্র নিয়ে তাদের অভাবের সংসার। নৌকা বাইচ তার প্রচন্ড নেশা। তাই এই নৌকাটি ধার দেনা করে বানিয়েছেন। কারো কাছ থেকে সহযোগিতা নেয়নি। নৌকার নাম ঠিক করেছে আব্দুস সাত্তারের বাঁশের নৌকা বঙ্গবন্ধুর তরী। কিন্তু টাকার অভাবে নৌকার নামটি পর্যন্ত লিখাতে পারেনি। তার আগেই লোকটি মারা গেলেন।

কথা হয় নৌকার মালিক আব্দুস সাত্তারের সঙ্গে। তিনি বলেন, আমি গরীব মানুষ। তাই আব্বা প্রথমে নৌকা বানানোর পক্ষে ছিলেন না। একপর্যায়ে আব্বা আমাকে সমর্থন দেন। বাইচেও গেছিলো। কিন্তু হঠাৎ করেই বাবা অসুস্থ হয়ে যায়। বাবার ইচ্ছাটা পূরণ হলো না।

তিনি জানান, ১০/১২ বছর আগে হঠাৎ করে স্বপ্ন দেখেন একটি বাইচের নৌকা বানাবেন। কিন্তু কাঠ দিয়ে একটি ঘাসী নৌকা বানাতে খরচ পড়বে ৬ থেকে ৭লাখ টাকা। এতো টাকা পাবো কোথায়? টেস্ট করতে গত বছর বাঁশ দিয়ে নৌকা বানান। পরে চলতি বছরের তিন মাস আগে দুটো পুরাতন সাইকেল বিক্রি করে শুরু করেন বাশ দিয়ে নৌকা বানানো। দীর্ঘ তিন চার মাসে তিনি নিজে বাঁশ দিয়ে নৌকাটি বানান। তাকে সহযোগীতা তার এক বন্ধু লুৎফর রহমান।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক রাশিম মোল্লা।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান