1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
দোহার পৌরসভার ২৪তম বাজেট ঘোষণা • PRIYOBANGLANEWS24
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫০ পূর্বাহ্ন

দোহার পৌরসভার ২৪তম বাজেট ঘোষণা

সিনিয়র প্রতিবেদক:
  • আপডেটের সময় : বুধবার, ৬ জুলাই, ২০২২
  • ২৭২ বার দেখা হয়েছে।

ঢাকার দোহার পৌরসভার ২০২২-২৩ অর্থ বৎসরের ৩১ কোটি ৭৩ লক্ষ টাকার ২৪তম বাজেট ঘোষণা করা হয়েছে। এবছরের বাজেটে কোন অতিরিক্ত কর বৃদ্ধি করা হয়নি।

বুধবার দুপুরে পৌরসভার সালমান এফ রহমান অডিটেরিয়ামের বাজেট ঘোষণা করেন দোহার পৌরসভার প্রশাসক আজাদ হোসেন খান।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আলমগীর হোসেন।

বাজেটে নিজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধার্য্য করা হয়েছে ৭ কোটি ৪ লাখ টাকা। তন্মধ্যে প্রত্যক্ষ কর অর্থাৎ হোল্ডিং ট্যাক্স বাবদ ১ কোটি ৯৫ লাখ টাকা এবং পরোক্ষ কর বাবদ ৫ কোটি ৯ লাখ টাকা ধরা হয়েছে।

বাজেটে রাজস্ব ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ কোটি ৮৯ লাখ ৭৭ হাজার টাকা। তন্মধ্যে, সাধারণ সংস্থাপন খাতে ৩ কোটি ৬৩ লাখ ৪৭ হাজার, শিক্ষা, সংস্কৃতি ও খেলাধুলায় ৫ লক্ষ ২০ হাজার, জনস্বাস্থ্য খাতে ১৪ লাখ ৫০ হাজার, পরিবেশ ও বর্জ্য ব্যবস্থাপনা খাতে ৬৫ লাখ, সামাজিক নিরাপত্তা কার্যক্রম পরিচালনায় ২৩ লাখ ৫০ হাজার, জাতীয় দিবস ও ধর্মীয় অনুষ্ঠান উদযাপনে ৫ লাখ ৫০ হাজার, দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরী ত্রাণ ১৫ লাখ, ভ্যাট পরিশোধে ১১ লাখ, আয়কর পরিশোধে ১২ লাখ, যানবাহন ও অফিস আসবাবপত্র ১৫ লাখ, উন্নয়ন খাতের ঋণ পরিশোধে ২৫ লাখ এবং রাজস্ব উন্নয়ন খাতে ২ কোটি ১৫ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। পৌরসভার উন্নয়ন কাজের জন্য এ পর্যন্ত ৪ কোটি ৯০ লাখ ৩৮ হাজার টাকা ঋণ গ্রহণ করা হয়েছে। এরমধ্যে পরিশোধ করা হয়েছে ৩ কোটি ৬৯ লাখ ৬৩ হাজার টাকা। আগামী ৪ বছরে অবশিষ্ট ১ কোটি ২০ লাখ ৭৪ হাজার টাকা পরিশোধ করতে হবে।

মোট উন্নয়ন ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৫ কোটি ৫৬ লাখ ৫০ হাজার টাকা। তন্মধ্যে রাস্তা উন্নয়নে ৪ কোটি ১০ লাখ, ড্রেন উন্নয়নে ১২ কোটি ৬৫ লাখ, স্ট্রীট লাইট খাতে ২০ লাখ, পৌরভবন কমপ্লেক্স নির্মাণ ও মেরামত প্রকল্পে ৩০ লাখ, ডিজাউন, টেস্টিং, কনসালটেশন সার্ভিসেস প্রকল্পের ব্যয় ৩১ লাখ টাকা ধরা হয়েছে।

রাজস্ব ও উন্নয়ন মিলে সর্বমোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩৫ কোটি ৩ লাখ ৬৮ হাজার টাকা। নিজস্ব রাজেস্বের ৭ কোটি ৪ লাখ ২৫ হাজার টাকা বাদে বাজেটের ঘাটতি রয়েছে ২৭ কোটি ৯৯ লাখ ৬৫ হাজার টাকা।

বাজেটের ঘাটতি পূরণে যে সকল প্রস্তাব করা হয়েছে সেগুলো হলো: সরকারের উন্নয়ন সহায়তা তহবিল হতে ১ কোটি ২০ লাখ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প হতে ৬ কোটি, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড হতে ৮ কোটি ৮০ লাখ এবং বিএমডিএফ-এর ৬ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

দোহার পৌরসভার প্রশাসক আজাদ হোসেন খান এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন দোহার পৌরসভার নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান, সচিব নাসরিন জাহান, দোহার পৌরসভার মেয়র ও কাউন্সিলর প্রার্থী, আওয়ামী লীগ ও তার সকল অঙ্গসংগঠনের নেতাকর্মী, সাংবাদিকবৃন্দ সহ আরো অনেকে।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান