1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
মোহাম্মদপুরে ভেজাল খাদ্য প্রতিরোধে করণীয় শীর্ষক মতবিনিময় সভা • PRIYOBANGLANEWS24
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪১ পূর্বাহ্ন

মোহাম্মদপুরে ভেজাল খাদ্য প্রতিরোধে করণীয় শীর্ষক মতবিনিময় সভা

রির্পোটারের নাম :
  • আপডেটের সময় : সোমবার, ৬ জুন, ২০২২
  • ১৬২ বার দেখা হয়েছে।

ঢাকার মোহাম্মদপুরে ভেজাল খাদ্য প্রতিরোধে করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার মোহাম্মদ থানা সভা কক্ষে কারিতাস উদ্যম প্রকল্পের উদ্যোগে পুলিশ প্রশাসনের সাথে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদপুর থানার এসআই জহির রায়হান। এছাড়া মোহাম্মদপুর ঢাকা স্টেট কলেজের অধ্যক্ষ আফরোজা সুলতানা, তুরাগ ন্যাশণাল স্কুলের প্রধান শিক্ষক মো. এরশাদ, শান্তির নীড় রিহ্নেব সেন্টারের পরিচালক ফয়েজ আহম্মেদ, এডুকেটর কারিতাস উদ্যম এর মুনমুন ইসলাম, ইউনিট অফিসার রিচার্ড ডি সিলভা, মোস্তাক আহম্মেদ, আগষ্টিন মিন্টু হালদার সহ মোহম্মদপুর থানার ৪২ জন পুলিশ কর্মকর্তা/সদস্য ছাড়াও কারিতাস উন্নয়ন মিত্র, সমাজকর্মী , শিক্ষক উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানটি উপস্থাপনা করেন রির্চাড ডি সিলভা এবং কারিতাস উদ্যম প্রকল্পর পরিচিতি প্রেজেন্টেশন আকারে উপস্থাপন করেন মনিটরিং এন্ড জবপ্লেসমেন্ট অফিসার প্রকল্পের আগষ্টিন মিন্টু হালদার। তিনি বলেন, কারিতাস উদ্যম প্রকল্পটি ২০২১ সালের জানুয়ারী হতে সাভার, আশুলিয়া, মোহাম্মদপুর এবং টঙ্গী এলাকায় কার্যক্রম শুরু করেছে। প্রকল্পটির মূল লক্ষ্য হলো শহরের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী ও বস্তিবাসী ব্যক্তি ও পরিবারগুলো ভেজালমুক্ত খাদ্য ও পুষ্টি সুরক্ষায় অবদান রাখে। প্রকল্পটির উপকার ভোগী হচ্ছে মাদকাসক্ত যৌন কর্মী, পথ শিশু, বস্তিবাসী, গার্মেন্স কর্মী, নি¤œ আয়ের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী (দিন মজুর, রিক্সা চালক, গৃহকর্মী), কিশোর কিশোরী, ছাত্র/ছাত্রী, কর্মএলাকার রিকভারী, পরিবহন শ্রমিক। প্রকল্পের মাধ্যমে ভেজাল বিরোধী খাদ্য প্রতিরোধে সরকারি-বেসরকারি এবং কমিউনিটির মানুষের সাথে সমন্বয়ে সম্পৃক্তকরণের মাধ্যমে ভেজাল খাদ্য প্রতিরোধ করা, পুষ্টি সম্পর্কে সমাজের সর্বস্তরের মানুষকে সচেতন করা এবং স্বল্প খরচে পুষ্টির গুণগতমান বজায় রেখে ব্যক্তি এবং পরিবারের সদস্যদের পুষ্টিহীনতা দূর করা, মাদকাসক্ত, যৌন কর্মী, পথশিশু, বস্তিবাসী এবং ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীদের স্বাস্থ্যঝুঁকি হ্রাস করা এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দিয়ে আত্মকর্মসংস্থান সৃষ্টি করা।

উক্ত অনুষ্ঠানে বিভিন্ন বক্তা তাদের বক্তব্য খাদ্য ভেজাল বিরোধী প্রতিরোধে জোরাল বক্ত্য প্রদান করেন। ঢাকা স্টেট কলেজের অধ্যক্ষ আফরোজা সুলতানা বলেন, খাদ্য ভেজাল রোধে আমাদেও স্কুল কলেজ পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে এটা আমাদেও দায়িত্ব ও কর্তব্যের মধ্যে নিতে হবে। পাশাপাশি মাঠপর্যায়ে একই ভাবে কাজ করতে হবে।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন যে, ভেজাল খাদ্যে তৈরীর সাথে জড়িত সংশ্লিষ্টদের আইনের আওতায় আনা দরকার যারা এই ভেজাল খাদ্য তৈরীতে জড়িত তাদেও বিরুদ্ধে কঠর আইুন আওতায় আনতে হবে।তাই কারতাস উদ্যম প্রকল্পের সাথে সহযোগী হয়ে মাঠপর্যায়ে সচেতনতা কার্যক্রম পরিচালনা করতে হবে। ভেজাল খাদ্য যারা তৈরী করে তারা পরিবারের, সমাজের, দেশের শত্রু। তিনি উপস্থিত সকল পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্য বলেন যে, যারা ভেজাল খাদ্য তৈরীর সাথে জড়িতের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া। তিনি আরো বলেন, ইতিমধ্যে মোহাম্মদপুরে ভেজাল খাদ্য বিরোধী (বিএসটি আই, ভোক্তা অধিকার) কতৃক ভ্রাম্যমান ম্যাজিট্রেট সাথে পুলিশ প্রশাসনের মাধ্যমে আইনের আওতায় আনা হচ্ছে এবং বিভিন্ন মেয়াদে শাস্তি ও জরিমান আদায় করা হয়েছে। ভেজাল খাদ্য তৈরীর সাথে জড়িত ব্যক্তিদেও সম্পর্কে ১৬১২১ হেলপলাইনে তথ্য প্রদান করার জন্য অনুরোধ করেন।তিনি বলেন এই নম্বারের সাথে সাথে ব্যবস্থা নেওয়া হয়। ভেজাল খাদ্য পতিারোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সকলের প্রতি আহবান করেন।

অন্যান্য বক্তারা বলেন যে, খাদ্যে ভেজাল এ সময়ের গুরুতর জাতীয় সমস্যা। ভেজাল খাদ্যে সয়লাব বাংলাদেশ। ভেজাল খাদ্য খেয়ে শিশু থেকে শুরু করে সকল বয়সী মানুষ নানা ধরনের অসুস্থ হচ্ছে, এবং মারাও যাচ্ছে। ভেজাল খাদ্য প্রতিরোধে দৃষ্টান্ত শাস্তি নিশ্চিত করা। ভেজাল খাদ্য প্রতিরোধ করতে হবে। ভেজাল খাদ্য প্রতিরোধে সরকারের পাশাপাশি সর্বস্তারের জনগণকে এগিয়ে আসতে হবে। ভেজাল খাদ্য প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সকলের প্রতি আহবান করেন বক্তারা।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান