1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
নবাবগঞ্জে গরুর রশি ছেঁড়া প্রতিযোগিতা • PRIYOBANGLANEWS24
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫১ পূর্বাহ্ন

নবাবগঞ্জে গরুর রশি ছেঁড়া প্রতিযোগিতা

আলীনুর ইসলাম মিশু.
  • আপডেটের সময় : রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ৭০৯ বার দেখা হয়েছে।

লাঠি খেলা, ঘোড়াদৌড়, গরু দৌড় বা গরুর রশি ছেঁড়া প্রতিযোগিতা আবহমান বাংলার ঐতিহ্যবাহী কিছু খেলার নাম। গরুর রশি ছেঁড়া প্রতিযোগিতা গ্রামবাংলার বিভিম্ন অঞ্চলে ভিন্ন ভিন্ন নামে পরিচিত। কোথাও গরু দৌড়, গরুর রশি ছেঁড়া, আড়ং নামেও এ প্রতিযোগিতা বাঙালির ইতিহাসকে মনে করিয়ে দেয়। পৌষ সংক্রান্তি, শ্রী পঞ্চমী , সরস্বতী পূজা ও বিভিন্ন দিবস উপলক্ষে গ্রামবাংলার বিভিন্ন মেলায় এ খেলা দেখা যেত। এ খেলা এখন তেমন চোখে পড়ে না। হারিয়ে যাওয়া এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে গেল নবাবগঞ্জ উপজেলার শোল্লা ইউনিয়নে।

শ্রী পঞ্চমী ও সরস্বতী পূজা উপলক্ষে শোল্লা মিলেনিয়াম বয়েজ ক্লাব কর্তৃক এই গরুর রশি ছেঁড়া ও ঘোড়ার দৌড় আয়োজন করা হয় শোল্লা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে। হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী এই খেলা দেখতে ভিড় করেছিলেন কয়েক হাজার মানুষ।

শোল্লা মিলেনিয়াম বয়েজ ক্লাবের সাধারণ সম্পাদক রায়হান আহম্মেদ বলেন, অনুষ্ঠানটি আমাকে মুগ্ধ করে। এখানে সব বয়সের হাজার হাজার নারী-পুরুষ এসে আনন্দ উপভোগ করছেন। আমাদের যুবসমাজ বর্তমানে মাদকের ভয়াল ছোবলের শিকার। আমি মনে করি, গ্রামবাংলার এ ঐতিহ্যবাহী খেলা প্রতিটি উপজেলায় আয়োজন করা উচিত, যাতে যুবসমাজ লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় মনোনিবেশ করে মাদকের ভয়াল থাবা থেকে মুক্ত হতে পারে।’

প্রতিযোগিতা উপলক্ষে দুপুরের পর থেকে সৌখিন গরুর মালিকরা বাদ্যযন্ত্র, লাঠি খেলোয়াড় ও তাদের ষাঁড় নিয়ে হাজির হয় মাঠে। দেখতে দেখতে কানায় কানায় পূর্ণ হয়ে যায় রাস্তা ও মাঠ।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে তিনটি টেলিভিশন ও দশটি মোবাইল সেট পুরষ্কার দেওয়া হয়। সন্ধ্যার পর সাধুর মেলা ও ধর্মীয় গান অনুষ্ঠিত হয়।

শোল্লা মিলেনিয়াম বয়েজ ক্লাবের সভাপতি বাবু নিখিল চন্দ্র মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শোল্লা ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান ও নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক মিজানুর রহমান ভূইয়া কিসমত। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বাহ্রা ইউনিয়ন পরিষদের পূনরায় নব-নির্বাচিত চেয়ারম্যান এবং নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ন-আহ্বায়ক ডঃ শাফিল উদ্দিন মিয়া।

গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের অধীনস্থ যুব উন্নয়ন দপ্তরের উপ-পরিচালক মোয়াজ্জেম হোসাইন গাজী।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক দিলীপ কুমার মন্ডল, শোল্লা ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত মেম্বারগন,আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, অত্র ক্লাবের কর্মকর্তা এবং স্থানীয় মুরব্বি বৃন্দ।

সঞ্চালনায় ছিলেন অত্র ক্লাবের সাধারণ সম্পাদক রায়হান আহমেদ।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান