1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
নবাবগঞ্জে গরুর রশি ছেড়া প্রতিযোগিতা • PRIYOBANGLANEWS24
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৫:১৭ অপরাহ্ন

নবাবগঞ্জে গরুর রশি ছেড়া প্রতিযোগিতা

সিনিয়র প্রতিবেদক.
  • আপডেটের সময় : শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২
  • ৭৮৮ বার দেখা হয়েছে।

পৌষ সংক্রান্তি উপলক্ষে ঢাকার নবাবগঞ্জে গরুর রশি ছেড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে যন্ত্রাইল ইউনিয়নের চন্দ্রখোলা কালি মন্দির মাঠে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

গরুর রশি ছেড়া প্রতিযোগিতা দেখতে প্রায় ৩০ হাজার দর্শক সমবেত হয়। চন্দ্রখালা কালি মন্দির কমিটি এর আয়োজন করেন।

বিকেল ৩টা থেকে নানা বয়সী মানুষ দলে দলে গরুর রশি ছেঁড়া দেখতে আসে। মুহুর্তে মাঠের চারপাশ ভরে ওঠে। অনুষ্ঠান স্থলকে ঘিরে বাঙালীর সংস্কৃতি ও ঐতিহ্য গ্রাম্য মেলা বসে।

চন্দ্রখোলা কালি মন্দির কমিটির সদস্য গোবিন্দ চন্দ্র দাস জানান, প্রায় ৪’শ বছর আগে থেকে এ প্রথা পালন করে আসছে এলাকার মানুষ। প্রতি বছর পৌষ মাসের শেষ দিনে পৌষ সংক্রান্তি ও কালিপুজা উপলক্ষে এ উৎসব পালন করা হয়। এলাকার মানুষ গুলো প্রতিবছরই এ দিনের অপেক্ষায় প্রহর গুণে।

স্থানীয় রণজিত কুমার জানান, প্রতিবছরই মেলা উপলক্ষে অনুষ্ঠানের কয়েক দিন আগে থেকে আশপাশের বাড়ি গুলোতে বাড়তে থাকে অতিথির সংখ্যা। অতিথিরা কয়েক সপ্তাহ পর্যন্ত অবস্থান করেন। তাদের আপ্যায়নের জন্য রকমারি পিঠাপুলির আয়োজন করা হয়।

নবাবগঞ্জের বিভিন্ন গ্রাম থেকে প্রায় অর্ধশত গরু নিয়ে আসা যুবকরা মাঠ জুড়ে ছুটো ছুটি করেন। তারা জানান, পৌষ সংক্রান্তি উৎসব উপলক্ষ্যে এ অঞ্চলের মানুষের মাঝে আনন্দ বয়ে আনে। এটি এলাকার প্রাচীন প্রথা। আমরা এদিনটির জন্য বছর জুড়ে অপেক্ষায় থাকি।

কান্দামাত্রা গ্রামের বিমল মজুমদার জানান, গ্রাম বাংলার মানুষের চিরচেনা সংস্কৃতি বিলুপ্ত প্রায়। এ গরু রশি ছেঁড়া প্রতিযোগিতা, ইতিহাসের পুরনো দিনের কথা মনে করিয়ে দেয়।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান