1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:০৭ অপরাহ্ন

ন্যায্যমূল্য না পাওয়ায় পাট চাষে আগ্রহ হারাচ্ছে কৃষকরা

শামীম হোসেন সামন, প্রিয়বাংলা নিউজ২৪
  • আপডেটের সময় : সোমবার, ২৬ জুলাই, ২০২১
  • ১৫৩ বার দেখা হয়েছে।

ঢাকার নবাবগঞ্জে গত কয়েক বছরে পাট চাষ করে ন্যায্যমূল্য পায়নি কৃষকরা। তাই পাট চাষ থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেছে কৃষকরা।

চলতি মৌসুমে ঢাকার নবাবগঞ্জ উপজেলায় পাট চাষ কমেছে। কয়েক বছরের তুলনায় উপজেলার ১৪টি ইউনিয়নেই এবছর পাটের আবাদ কমেছে। পানির অভাবে পাট জাগ দিতে না পেরে এবং শ্রমিকের দাম বেশি হওয়ায় লোকসানের মুখে পড়ে উৎপাদন খরচ তুলতে হিমশিম খাচ্ছেন তারা। ন্যায্যমূল্য না পাওয়ার কারনে অনেক কৃষক এখন পাট চাষে আগ্রহ হারাচ্ছে।

পাটকে সোনালী আঁশ বলা হয়। এক সময় স্বপ্নের সোনালী আঁশ পাটকে নিয়ে কৃষক স্বপ্ন বুনতো। সময় মতো বৃষ্টি না হওয়ায় ভালো বীজ রোপণ করেও ফলন হয়নি কাঙ্খিত। এতে দুশ্চিন্তায় কৃষকরা। আর সোনালী আঁশ পাট চাষবাদ দিয়ে অন্যান্য ফসল উৎপাদনে ঝুঁকছে তারা। কাঙ্খিত দাম না পেয়ে হতাশ পাট চাষীরা। এতে দুশ্চিন্তায় পড়েছেন পাট চাষীরা। প্রতি মণ পাট ১৬’শ থেকে ১৮’শ টাকায় বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি বিভাগের তথ্য মতে, গত বছর উপজেলার ১৪টি ইউনিয়নে ১৫০১ হেক্টর জমিতে পাট চাষ হয়। চলতি মৌসুমে ৭৮০ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে।

উপজেলার জয়কৃষ্ণপুর ইউনিয়নের সোনাবাজু গ্রামের পাট চাষী শাহজাহান জানান, ৩ বিঘা জমিতে পাট চাষ করেছেন। এইবার তো সময়মতো বৃষ্টি হয় নাই। তাই এবার ফলনও ভাল হয় নাই। তাছাড়া এক বিঘা জমিতে শ্রমিকের মজুরিই লাগে ৮ হাজার টাকা। বাজারে পাটের দামও কম। সামনে বছর আর পাট চাষ করবো না।

একই ইউনিয়নের কঠুরি গ্রামের জালাল বেপারী জানান, গত বছর ১২ বিঘা জমিতে পাট চাষ করেছিলেন। কাঙ্খিত দাম না পেয়ে এবার ৩ বিঘা জমিতে চাষ করেছি। লোকসান দিয়ে সামনে বছর পাট চাষ করার আগ্রহ নেই। খরচের চেয়ে কম দামে বিক্রি করতে হয় পাট।

বারুয়াখালী গ্রামের কৃষক মিলন মিয়া বলেন, ১ বিঘা জমির পাটে শ্রমিকের মজুরি ৮ হাজার টাকা। লোকসানের কারনে দিন দিন পাট চাষ কমিয়ে দিয়েছেন। সময় মতো বৃষ্টি না হলে পাট জাগ দিতে পানি পাওয়া যায় না।

এব্যাপরে নবাবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা নাহিদুজ্জামান বলেন, পাটের আবাদের সময় বৃষ্টি না হওয়ায় এবার পাট চাষ কমেছে। প্রতি বছরের চেয়ে পাটের এবারের দাম ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান