1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১২:১০ পূর্বাহ্ন

স্যানিটারি ন্যাপকিন বিতরণ করলেন বেক্সিমকো ফার্মা

প্রিয়বাংলা নিউজ২৪
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
  • ১৮৭ বার দেখা হয়েছে।

সরকারি শিশু পরিবার বালিকা এতিমখানা নিবাসী মেয়েদের প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় এগিয়ে এলেন বেক্সিমকো ফার্মা লিমিটেড। বুধবার (৩০জুন) বিকেল ৪টায় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সহযোগিতায় সমাজসেবা অধিদপ্তরের মধুমতি মিলনায়তনে ৪২টি সরকারি শিশু পরিবার (বালিকা)’র ১৩ বছর উর্ধ্ব ১৭৮৬ জন বালিকা জন্য ১৮ মাসের প্রয়োজনীয় প্রজনন স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী (স্যানিটারি ন্যাপকিন) বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি, শিশুদের মাঝে প্রজনন স্বাস্থ্য সামগ্রী বিতরণের মহতী উদ্যোগ গ্রহণের জন্য বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা ও ঢাকা-১ আসনের সংসদ সদস্য বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমানের একান্ত সচিব মোঃ জাহিদুল ইসলাম ভূঞা ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পরিচালক (মার্কেটিং) রিজভী উল কবির।

সভায় বক্তব্য রাখেন সমাজসেবা অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) সৈয়দ মোঃ নূরুল বাসির, প্রবীণ হিতৈষী হাসপাতালের ডা. নুসরাত জাহান দৃষ্টি, সরকারি শিশু পরিবার (বালিকা), তেজগাঁও, ঢাকার উপতত্ত্বাবধায়ক ঝর্ণা জাহিন।

সূত্রে জানা যায়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের বয়োসন্ধিকালীন স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কিত স্ট্র্যাটেজি পেপার ২০১৭-২০৩০ অনুযায়ী দেশে ৩.৬০ কোটি কিশোর-কিশোরী (১০-১৯ বছর বয়সের) রয়েছে যা মোট জনসংখ্যার এক পঞ্চমাংশেরও বেশি। এছাড়া, বাল্যবিবাহের কারনে ১৫-১৯ বছরের মায়েদের শতকরা ৩১ শতাংশ পুষ্টিহীনতায় ভোগে। সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে এতিম ও দুঃস্থ ছেলে-মেয়েদের বিকাশ ও উন্নয়ন নিশ্চিত করতে ৮৫টি সরকারী শিশু পরিবার পরিচালনা করে আসছে। প্রতিষ্ঠান সমূহে এতিম ছেলে-মেয়েদের লালন-পালন, ভরণপোষণ, শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তা, প্রশিক্ষণ ও পুনর্বাসনের মাধ্যমে সমাজের মূল ¯্রােতধারায় সম্পৃক্তকরণ করা হয়। ৮৫টি শিশু পরিবারের মধ্যে ৪৩টি বালক, ৪১টি বালিকা এবং একটি মিশ্র প্রতিষ্ঠান রয়েছে। প্রতিষ্ঠান সমূহের মোট আসন সংখ্যা ১০৩০০টি, যার মধ্যে বালক আসন ৫৪৫০টি এবং বালিকা আসন ৪৮৫০টি।

বালিকাদের জন্য পরিচালিত প্রতিষ্ঠানে (মিশ্র সহ ৪২টি) বর্তমানে ১৩ হতে ১৮ বছরের ১৭৮৬ জন বালিকা নিবাসী রয়েছে। সমাজসেবা অধিদপ্তর, শিশুদের প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান ও দানশীল ব্যক্তি/প্রতিষ্ঠানের যেকোন সহযোগিতা গ্রহণ করে থাকে। যা আনুষ্ঠানিক ভাবে ঢাকাস্থ বালিকা নিবাসিদের মধ্যে বিতরণ করার মাধ্যমে উদ্বোধন করা হলো।

সমাজসেবা অধিদপ্তরে পরিচালক কামরুল ইসলাম চৌধুরী বলেন, সরকারি শিশু পরিবার সহ বিভিন্ন প্রতিষ্ঠানে পরিদর্শনকালীন শিশু পরিবারের অনাথ শিশুদের জন্য মাথাপিছু বরাদ্দ অপ্রতুল বিবেচনায় ১৩-১৮ বছর বয়সী বালিকাদের বয়ো:সন্ধিকালের প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় সেনিটারী ন্যাপকিনের প্রয়োজনীয়তা অনুভব করি। সারাদেশের ৪২ টি বালিকা এতিমখানায় ১৭৮৬ জন নিবাসীর স্বাস্থ্য সুরক্ষা ব্যয়বহুল চিন্তা করতেই দেশের স্বনামধন্য ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর বিশেষ করে বেক্সিমকো গ্রুপের বিষয়টা মাথায় আসে। পরবর্তীতে এব্যাপারে দোহার উপজেলার নির্বাহী কর্মকর্তা এ এফ এম ফিরোজ মাহমুদ, নবাবগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা এইচ এম সালাউদ্দীন মনজু এবং ঢাকা-১ আসনের এমপি মহোদয়ে একান্ত সচিব মোঃ জাহিদুল ইসলাম ভূঞা’র সহযোগিতা প্রজনন স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী (স্যানিটারি ন্যাপকিন) গুলো আমরা পেয়েছি। একাজে সংশ্লিষ্ট সকলকে কৃতজ্ঞতা জানাই।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান