1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১১:১৩ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন নবাবগঞ্জের মায়ারানী

শাহিনুর রহমান.
  • আপডেটের সময় : বুধবার, ৩০ জুন, ২০২১
  • ৪৪৭ বার দেখা হয়েছে।

কৃষি উন্নয়নে নারীদের মধ্যে অবদান রাখায় এবারও বঙ্গবন্ধু জাতীয় কৃষি স্বর্ণ পদক পুরস্কার পেলেন ঢাকার নবাবগঞ্জের সফল কৃষানী মায়ারানী বাউল। ২৭ জুন রবিবার বেলা ১১টায় রাজধানীর উসমানী মিলনায়তনে কৃষি মন্ত্রনালয় আয়োজিত অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের হাত থেকে বঙ্গবন্ধু জাতীয় কৃষি স্বর্ণ পদক-১৪২৪ পুরস্কার গ্রহণ করেণ মায়ারানী। এ নিয়ে মায়ারানী ২য় বার বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন।

এর আগে মায়ারানী বাউল ২০১৭ সালে কৃষিতে নারীদের মধ্যে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় কৃষি মন্ত্রনালয় বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট থেকে বঙ্গবন্ধু জাতীয় কৃষি ব্রোঞ্জপদক ১৪২২ পুরস্কারে ভূষিত করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে তিনি এ পুরস্কার গ্রহণ করেন।

জানা যায়, নবাবগঞ্জ উপজেলার বাহ্রা ইউনিয়নের কান্দামাত্রা গ্রামের গ্রাম্য চিকিৎসক জগদীশ বাউলের স্ত্রী মায়ারানী বাউল। তাদের অনেক পতিত জমি পরে ছিলো। সেখানে ফসলাদি হতো না। সেই পতিত জমিগুলোকে নিয়ে স্বপ্ন দেখা শুরু করলেন নারী উদ্যোক্তা মায়ারানী। স্ব-উদ্যোগে মায়রানী তার মেধাকে কাজে লাগিয়ে পতিত জমি গুলোতে আবাদ করতে শুরু করে।

স্বামীর সার্বিক সহযোগিতা ও উপজেলা কৃষি অধিদপ্তরের পরামর্শক্রমে প্রশিক্ষণ নিয়ে পুরোদমে কৃষিকাজে ঝাপিয়ে পড়েন মায়ারানী। তার অক্লান্ত পরিশ্রমে ২০১৫ সালের মধ্যে তিনি উপজেলার একজন সফল কৃষানী ও সফল খামারী হিসেবে স্বীকৃতি পান। বর্তমান তার বাড়িতে রয়েছে দুগ্ধ খামার। কৃষিতে ও খামার থেকে বছরে তার

মায়ারানী বাউল বলেন, আমি এ নিয়ে টানা দুইবার বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলাম। আমার এ পুরস্কার পাওয়ার পেছনে যারা আমাকে উৎসাহিত করেছে ও সহযোগিতা করেছে তাদের সকলের প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। সেই সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি। আমাদের দেশের নারীরা কৃষিতে আরো ভাল কিছু করতে আগ্রহ দেখাবে এবং কৃষি সমৃদ্ধিতে দেশ সামনের দিকে আরো এগিয়ে যাবে এমন প্রত্যাশা করি।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান