1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:৩১ পূর্বাহ্ন

সদরঘাট থেকে সারাদেশের সাথে লঞ্চ চলাচল শুরু, স্বস্তিতে যাত্রীরা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৫ মে, ২০২১
  • ৫০৪ বার দেখা হয়েছে।

কোভিড-১৯ মোকাবিলায় দীর্ঘ দু’মাস লঞ্চ চলাচল বন্ধ থাকার পর শুরু হয়েছে লঞ্চ চলাচল। গত ৫ এপ্রিল থেকে বন্ধ থাকার পর অনুমতি পেয়েই ছোট-বড় সব ধরনের লঞ্চ সদরঘাট টার্মিনালে ভিড়তে শুরু করেছে।

ঢাকার সদরঘাট টার্মিনাল থেকে দেশের দক্ষিন-পশ্চিম অঞ্চলের ২১ টি জেলার সাথে যাতায়াতের অন্যতম মাধ্যম নৌ-পথ। আর পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর থেকেই টার্মিনাল জুড়ে মানুষের শুরু হয়েছে কর্মব্যস্ততা। এদিকে লঞ্চ চলাচল শুরু হওয়াতে যাত্রীদের মাঝে এসেছে স্বস্তি। তবে সদরঘাট টার্মিনালে নেই যাত্রীদের তেমন ভীড়।

সোমবার (২৪ মে) সদরঘাট টার্মিনালে সরজমিনে ঘুরে দেখা গেছে, সদরঘাট থেকে কম দূরত্বের যাত্রীবাহী লঞ্চ চলাচল করছে। সরকারি নির্দেশ মোতাবেক অর্ধেক যাত্রী নিয়ে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চগুলো ছেড়ে যাচ্ছে। তবে যাত্রীদের তেমন ভীড় নেই। সদরঘাট থেকে মুন্সিগঞ্জে যাওয়ার উদেশ্যে আসা আনোয়ার বলেন, দীর্ঘদিন আমরা খুবই কষ্টে ছিলাম, আজ লঞ্চে বাড়ি ফিরতে পেরে অনেক খুশি লাগছে। এছাড়াও একাধিক যাত্রী জানান, পরিবার পরিজন নিয়ে লঞ্চে যেতে পেরে অনেক স্বস্তি লাগছে। তারা আরো জানান, লঞ্চ ব্যতিত অন্য পরিবহনে ভাড়াও বেশি লাগে আর লঞ্চে যাতায়াতে ভাড়া কম ও শান্তিও। সরকারের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন সাধারন যাত্রীরা।

তবে কম দূরত্বে লঞ্চগুলো সকাল থেকেই ছেড়ে গেলেও বিকেল পাঁচটার পর থেকে দক্ষিণাঞ্চলনে রুটের দূরপাল্লার লঞ্চ গুলো ছেড়ে যাওয়ার কথা। সরকারি নির্দেশনা মোতাবেক প্রতি লঞ্চ অর্ধেক যাত্রী অর্থৎ ৬০ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করবে।

এ ব্যাপারে বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ বদিউজ্জামান বাদল বলেন, সরকারি নির্দেশনায় বলা হয়েছে ৬০ শতাংশ যাত্রী নিয়ে লঞ্চ চলাচল করবে, কিন্তু আমরা সেক্ষেত্রে ৪০/৫০ শতাংশ যাত্রী নিয়ে লঞ্চগুলো ছাড়ছি। তিনি আরো বলেন, স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে আমরা যথেষ্ট তৎপর রয়েছি। তবে এক্ষেত্রে বিআইডব্লিউটিএ ও নৌ-পুলিশের সহায়তা কামনা করছি।

বিআইডব্লিউটিএ এর যুগ্ন পরিচালক গোলজার আলী জানান, সরকারি নির্দেশনা মোতাবেক লঞ্চগুলো চলাচল করছে কিনা তা আমরা সার্বক্ষনিকভাবে মনিটরিং করছি। পাশা-পাশি যাত্রীদেরও স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে উৎসাহিত করছি। তবে এক্ষেত্রে লঞ্চ মালিক ও শ্রমিকদেরও ভূমিকা ঠিকঠাকভাবে রাখতে হবে।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান