1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
  2. sujitpauldhaka@gmail.com : Sujit Kumer Paul :
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৬:০৪ অপরাহ্ন

জীবনবোধের কবিতা নিয়ে করোনাযোদ্ধা ডা. রামকৃষ্ণের “তিলোত্তমা প্রিয়তমা” এখন বইমেলায়

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময়ঃ বুধবার, ২৪ মার্চ, ২০২১
  • ১০২ জন নিউজটি দেখা হয়েছে।

রামকৃষ্ণ সাহা। পেশায় একজন চিকিৎসক। বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) ২৭তম ব্যাচের স্বাস্থ্য ক্যাডার। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করছেন। গেল বছর প্রাণঘাতি করোনার থাবায় যখন মানুষের জীবন সংকটাপন্ন তখন তাদের সেবায় প্রিয় সন্তান ও পরিবারের থেকে টানা ২১ দিন পর্যন্ত বিচ্ছিন্ন থাকা একজন চিকিৎসক রামকৃষ্ণ সাহা। এভাবেই চলছে দুই মাস পর্যন্ত। পরিবারকে মিস করলেও কিছু করার ছিলনা। প্রয়োজনটা মানবতার, তাই অন্য কিছু ভাবনার সময়ও ছিলনা। তবে পরিবারকে ফেলে কোয়ারেন্টাইনে থাকাকালীন দুর্বিষহ একাকিত্বের সময়ে লিখেছেন বেশ কয়েকটি কবিতা। কবিতায় উঠে এসেছে জীবনবোধের কথা, মানবিকতার কথা, দায়িত্ববোধের কথা, উঠে এসেছে একাকিত্ব জীবনের কথা। সেসব কবিতার সম্মিলনে প্রকাশিত হয়েছে ডা. রামকৃষ্ণ সাহার ‘তিলোত্তমা প্রিয়তমা’। এবারের একুশে বইমেলাকে কেন্দ্র করে বইটি প্রকাশ করেছে ‘গৌরব প্রকাশন’। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার ৬৭, ৬৮ ও ৬৯ নম্বর স্টলে।

লেখক ডা. রামকৃষ্ণ সাহা বলেন, একজন চিকিৎসক তাঁর চিকিৎসা সেবা দিয়ে যেমন জীবন বাঁচাতে পারেন তেমনি সাবলিলভাবে জীবনবোধের কবিতা লিখে জীবনকেও জাগিয়ে তুলতে পারেন। একই কলমের মধ্য দিয়ে প্রেসক্রিপশন ও কবিতার ছন্দ দুটোকেই সমান দক্ষতায় সুনিপুণভাবে ফুটিয়ে তোলা সত্যি বিরল। আমার কাছে প্রতিটি সৃষ্টিই নিজের সন্তানের মত। একটি কাব্যের জন্ম যেন কবির নতুন করে নিজেরই জন্ম। সাহিত্যপ্রেমী প্রতিটি পাঠকের হৃদয়ে যে প্রিয়তমা, সে তো চিরকালই তিলোত্তমা। সেই শ্বাশত প্রিয়তমাকেই এই কাব্যের মধ্যে বিধৃত করার চেষ্টা করেছি। আশাকরি সর্বস্তরের পাঠক/পাঠিকাদের মনে নিঃসন্দেহে স্থায়ীভাবে জায়গা করে নিবে কাব্যখানি।

লেখক পরিচিতি: পদ্মা বিধৌত প্রাকৃতিক সৌন্দর্যের নিসর্গ, ঢাকা জেলার দোহার থানার রাইপাড়া গ্রামে জন্ম ও বেড়ে ওঠা রামকৃষ্ণ সাহার। বাবা বিমল কান্তি সাহা অবসরপ্রাপ্ত একজন শিক্ষক, মা সন্ধ্যা রানী সাহা পেশায় গৃহিনী। চার ভাইবোনের মধ্যে তৃতীয় রামকৃষ্ণ সাহা। ঐতিহ্যবাহি জয়পাড়া পাইলট উচ্চ বিদ্যালয় ও দোহার-নবাবগঞ্জ কলেজের ইতিহাসের অন্যতম সেরা ছাত্র হিসেবে এসএসসি এবং এইচএসসি পাশ করেন। ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করে শিশু বিষয়ে এফসিপিএস ডিগ্রী অর্জন করেন তিনি। ২৭ তম বিসিএস (স্বাস্থ্য) এর মাধ্যমে সরকারি চাকরিতে যোগদান করেন। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শিশু বিশেষজ্ঞ হিসেবে কর্মরত আছেন। লেখালেখির শুরু শৈশব থেকেই। প্রথম লেখা স্কুলের দেয়ালিকায় প্রকাশিত হয়। জয়পাড়ার অম্লান সাহিত্য সংস্থার দেয়ালিকায় নিয়মিত লিখতেন। মানুষের জীবনে প্রেম ও বিরহের চিরন্তন ধারা প্রবাহমান। যাপিত জীবনের ক্যানভাস মুখরিত এই দুই অনুষঙ্গের পদচারণায়। কবির মন এই দুইয়ের প্রকাশে সদাই তৎপর।

এই নিউজটি সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই ক্যাটাগরির আরও নিউজ
কপিরাইট © ২০১৯-২০২০
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান