1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:৩৫ পূর্বাহ্ন

আজ থেকে করোনা ভ্যাকসিন পাবে দোহার-নবাবগঞ্জবাসী

আসাদুজ্জামান সুমন। প্রিয়বাংলা নিউজ২৪
  • আপডেটের সময় : রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১১ বার দেখা হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আজ (রবিবার) থেকে সারাদেশের ন্যায় ঢাকা-১ আসনের দোহার-নবাবগঞ্জ উপজেলায় করোনার ভ্যাকসিন দেওয়া শুরু হবে। প্রথম চালানে ২১ হাজার ডোজ করোনার ভ্যাকসিন ঢাকার দোহার ও নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে পৌছেছে। এরমধ্যে নবাবগঞ্জ বাসীর জন্য ১২ হাজার ও দোহারের জন্য ৯ হাজার ডোজ ভ্যাকসিন গত বৃহস্পতিবার দুপুরে হাসপাতালে এসে পৌছায়। পর্যায়ক্রমে আরো ভ্যাকসিন আসবে বলে জানান ওই দুই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শহিদুল ইসলাম ও ডাঃ মোঃ জসিম উদ্দিন।

নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ও করোনা কন্ট্রোল কর্ণারের ফোকাল পার্সন ডাঃ হরগোবিন্দ সরকার অনুপ জানান, রোববার সকালে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন করবেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মোঃ আলী নূর।

এখন পর্যন্ত নবাবগঞ্জ উপজেলায় ৫৮৮ জন টিকা পেতে ইতোমধ্যে অনলাইনে নিবন্ধন করেছেন। ক্ষণে ক্ষণে এর পরিমান বাড়ছে। সবকিছু ঠিকঠাক থাকলে এ উপজেলায় প্রথম দিন তিনশ মানুষের শরীরে এ ভ্যাকসিন প্রয়োগ করার লক্ষ্যমাত্রা আমরা নিয়েছি।

ভ্যাকসিন পেতে যা করবেনঃ

★টিকাটি পেতে হলে অবশ্যই অনলাইনে “www.surokkha.gov.bd” এই web site-এ গিয়ে আবেদন করতে হবে।

★ টিকা গ্রহনের জন্য আবেদনটি প্রিন্ট করে নিয়ে আসতে হবে।

★আবেদনে উল্লেখিত নির্দিষ্ট দিন ও সময়ে হাজির হয়ে টিকাটি গ্রহণ করতে হবে।

★আবেদনের সময় প্রয়োজন হবে একটি মোবাইল নম্বর, ও ভোটার আইডি কার্ড (NID Card)। এছাড়াও যাদের এন্ড্রয়েড মোবাইল (Smart phone) নেই তারা টিকাটি পেতে যেভাবে রেজিস্ট্রেশন করবেন- #স্বাস্থ্য বিভাগের কর্মী যেমনঃ ১) স্বাস্থ্য সহকারি ২) সহকারি স্বাস্থ্য পরিদর্শক ও ৩) স্বাস্থ্য পরিদর্শক যারা প্রতিটি ওয়ার্ডে নিয়মিত টিকা দিয়ে থাকেন এবং টিকা কার্যক্রম পরিদর্শন করেন তাদের কাছে সরকারি ট্যাবলেট PDA (মোবাইল) ইন্টারনেট সংযোগসহ দেয়া হয়েছে তারা আপনাদের এই কাজে সহযোগিতা করবে। #প্রতিটি ওয়ার্ডে কমিউনিটি ক্লিনিকে যে CHCP (Community health care provider) রয়েছে তাদের প্রত্যেককে একটি করে সরকারি Laptop ইন্টারনেট সংযোগসহ দেয়া হয়েছে। তারা আপনাদের এ টিকা পেতে রেজিস্ট্রেশন করতে সহযোগিতা করবে। #UNION পরিষদে তথ্য কেন্দ্রে যে উদ্যোক্তা রয়েছে তারা আপনাকে সহযোগিতা করবে। #UNO অফিসে সহকারি প্রোগ্রামার রয়েছে তারা আপনাদের সহযোগিতা করবে।

★টিকা নিলেও স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক পরবর্তী নির্দেশণা না দেয়া পর্যন্ত মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি পালন করতে হবে।

★১ম ডোজ টিকা নেয়ার চার সপ্তাহ পরে ২য় ডোজ নিতে হবে। নিবন্ধনে দেওয়া মোবাইল নম্বরে টীকা নেওয়ার সময়, তারিখ উল্লেখ করে মেসেজ যাবে। সেই তারিখে প্রিন্টকৃত টিকা কার্ড নিয়ে নির্দিষ্ট কেন্দ্রে আসতে হবে।

জানা যায়, প্রথম ধাপে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা-কর্মচারী, অনুমোদিত বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা-কর্মচারী, প্রত্যক্ষভাবে সম্পৃক্ত সকল সরকারি ও বেসরকারি স্বাস্থ্য সেবা কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা ও বীরঙ্গনা, সম্মুখ সারির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সামরিক বাহিনী, রাষ্ট্র পরিচালনার নিমিত্ত অপরিহার্য কার্যালয়, সম্মুখ সারির গণমাধ্যমকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, সিটি কর্পোরেশন ও পৌরসভার সম্মুখ সারির কর্মকর্তা-কর্মচারী, ধর্মীয় প্রতিনিধিগণ (সকল ধর্মের), মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ব্যক্তি, জরুরী বিদ্যুৎ, পানি, গ্যাস, পয়ঃনিষ্কাশন ও ফায়ার সার্ভিসের সম্মুখ সারির সরকারি কর্মকর্তা-কর্মচারী, রেল স্টেশন, বিমান বন্দর ও নৌ বন্দরের সরকারি কর্মকর্তা-কর্মচারী, জেলা ও উপজেলাসমূহে জরুরি জনসেবায় সম্পৃক্ত সরকারি কর্মকর্তা-কর্মচারী, ব্যাংক কর্মকর্তা/কর্মচারী, প্রবাসী অদক্ষ শ্রমিক, জাতীয় দলের খেলোয়ার ও ৫৫ বছরের অধিক বয়স্করা এ টিকা পাবে।

প্রথম ধাপে সম্পূর্ণ বিনামুল্যে এ টিকা পেতে নিয়ম অনুযায়ী অনলাইনে ফরম পূরণ করে অবশ্যই রেজিষ্ট্রেশন করতে হবে। প্রথম ধাপে বরাদ্দের বাহিরেও প্রয়োজন অনুসারে পরবর্তীতে আরও ভ্যাকসিন বরাদ্দ পাওয়া যাবে বলে জানান তারা।

করোনার ভ্যাকসিন পাওয়ার পর দুই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ঢাকা-১ আসনের সংসদ সদস্য সালমান এফ রহমানকে ধন্যবাদ জানানো হয়।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান