1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
  2. sujitpauldhaka@gmail.com : Sujit Kumer Paul :
মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৫:১৭ অপরাহ্ন

বান্দুরা হলিক্রশে বিজ্ঞান মেলার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক। প্রিয়বাংলা নিউজ২৪
  • আপডেট সময়ঃ রবিবার, ১ মার্চ, ২০২০
  • ৭৬১ জন নিউজটি দেখা হয়েছে।

ঢাকার নবাবগঞ্জে বান্দুরা হলিক্রশ স্কুল এন্ড কলেজের চারদিনব্যাপী আন্তঃ স্কুল বিজ্ঞান ও শিক্ষা, সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু হয়েছে। রবিবার সকালে বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু: জিয়াউল হক।

মেলায় বিজ্ঞান, বাণিজ্য, ভূগোল, কম্পিউটার ও কৃষি বিষয়ের উপর ১৬৫টি প্রজেক্টে অন্তত ৬০০ জন শিক্ষার্থী অংশ নেন। বান্দুরা হলিক্রশ স্কুল এন্ড কলেজ সহ ৮টি স্কুল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন।

মেলার স্টলগুলোতে শোভা পাচ্ছে ক্ষুদে বিজ্ঞানীদের আবিস্কারের নানা প্রজেক্ট। শিক্ষার্থীদের ছোট ছোট আবিস্কার যে কাউকে অভিভূত করবে। ছোট ছোট স্টল দিয়ে সাজানো হয়েছে স্কুলের বহিরাঙ্গন। স্টলগুলোতে নিজেদের আবিস্কার নিয়ে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের আবিস্কারের সুফল তুলে ধরছে।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মু. জিয়াউল হক বলেন, বিজ্ঞান বলতে আমরা যদি শুধু ল্যাবরেটরি কথা বলি, পরীক্ষা নিরীক্ষা বুঝি আসলে তাই নয়। বিজ্ঞান হচ্ছে এমন একটি যৌক্তিক বিষয় যার সর্বত্র সর্বক্ষণে মানুষের সাথে অবস্থান করে। আমাদের লক্ষ্য হচ্ছে আগামী প্রজন্মকে বিজ্ঞান ভিক্তিক, বিজ্ঞান মনস্ক মানুষ তৈরি করা। এরজন্য শিক্ষক, অভিভাবক ও সমাজকে যৌথভাবে কাজ করতে হবে। আমাদের আগামী দিনের স্বপ্নগুলো কিন্ত এখন যারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে পড়াশুনা করছে তারাই পূরণ করবে। এখন যারা শিক্ষার্থী আগামী ১০ থেকে ১২ বছর পর তারা কর্মক্ষেত্রে প্রবেশ করবে। ১০ বছর পরে সে যদি নিজেকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুললে না পারে, তার মধ্যে যদি মানবিক মূল্যবোধ গড়ে না উঠে, তার মধ্যে যদি দেশপ্রেম গড়ে না উঠে তাহলে কিন্ত এই সন্তান দিয়ে আমাদের আগামী দিনের স্বপ্ন বাস্তবায়ন করা যাবে না।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ ব্রাদার আলবার্ট রতœ’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান ও আক্কাচ উদ্দিন মোল্লা, নবাবগঞ্জ থানার ওসি (তদন্ত) মোজাম্মেল হোসেন, ধানমন্ডি সরকারি মাধ্যমিক বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমিন, বান্দুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিল্লাল মিয়া।

আরো উপস্থিত ছিলেন অনুষ্ঠানের আহবায়ক মো. তাহের উদ্দিন, সিনিয়র শিক্ষক শশাঙ্ক পাল চৌধুরীসহ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও অভিভাবকবৃন্দ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ ব্রাদার তরেন।

উদ্বোধন শেষে অতিথিরা মেলার বিভিন্ন স্টল পরির্দশন করেন। পরে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আগামী ৪ই মার্চ বুধবার পুরস্কার বিতরণীর মাধ্যমে মেলার কার্যক্রম শেষ হবে।
অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে ঢাকা দক্ষিণের সর্বাধিক জনপ্রিয় নিউজ পোর্টাল প্রিয়বাংলা নিউজ২৪।

এই নিউজটি সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই ক্যাটাগরির আরও নিউজ
কপিরাইট © ২০১৯-২০২০
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান