1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
  2. sujitpauldhaka@gmail.com : Sujit Kumer Paul :
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৪ পূর্বাহ্ন

আইনকে বৃদ্ধাঙ্গুলি: নিজ প্রতিষ্ঠানেই পরীক্ষা কেন্দ্র!

ইমরান হোসেন সুজন
  • আপডেট সময়ঃ শুক্রবার, ৩১ জানুয়ারী, ২০২০
  • ১৩৪১ জন নিউজটি দেখা হয়েছে।

আসছে ৩ ফেব্রুয়ারি থেকে সারাদেশে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। ইতোমধ্যে পরীক্ষার্থীদের জন্য কেন্দ্র নির্ধারণ সম্পন্ন হয়েছে। নিজ বিদ্যালয়ে পরীক্ষার আসন না দেওয়ার ব্যাপারে সরকারি নির্দেশনা থাকলেও ঢাকার দোহার উপজেলা শিক্ষা অফিস ও পরীক্ষা সংশ্লিষ্টরা তা মানেননি। নির্দেশনার অমান্য করেই উপজেলার মালিকান্দা মেঘুলা স্কুল এন্ড কলেজের এসএসসি পরীক্ষার্থীদের আসন দেয়া হয়েছে তাদের প্রতিষ্ঠানেই। এ নিয়ে উপজেলার অন্যান্য বিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

জানা যায়, এসএসসি পরীক্ষার রুটিনে ৯নং নির্দেশনায় স্পষ্ট লেখা রয়েছে, কোন পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক,তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক নিজ বিদ্যালয় বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। “পরীক্ষার্থীদের স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।” কিন্ত এ নির্দেশনা অমান্য করে মালিকান্দা মেঘুলা স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের আসন ওই প্রতিষ্ঠানের কলেজ ভবনে রাখা হয়েছে।

অভিযোগ উঠেছে, মালিকান্দা মেঘুলা স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের বিশেষ সুবিধা দেওয়া জন্যই উপজেলা শিক্ষা অফিস এমন অনিয়ম করেছে। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ অন্যান্য স্কুলের শিক্ষক, শিক্ষর্থী ও অভিভাবকরা।

এ বিষয়ে মালিকান্দা মেঘুলা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ অজয় কুমার রায় বলেন, আমার স্কুলের শিক্ষার্থীদের সিট কলেজ বিল্ডিং পড়েছে। কলেজ বিল্ডিং আলাদা ভেন্যু করা হয়েছে। ক্যাম্পাস এক হলেও ভেন্যু আলাদা এটা কোন সমস্যা নাই। আমরা তো আর ওই কেন্দ্রের দায়িত্ব পালন করব না। ওই কেন্দ্রের দায়িত্ব পালন করবে কবি নজরুল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

কবি নজরুল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শরীফ উদ্দিন বলেন, সরকারি নির্দেশনা রয়েছে নিজ প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সিট ফেলা যাবে না। কিন্তু মালিকান্দা মেঘুলা স্কুল এন্ড কলেজের ক্ষেত্রে এ নির্দেশনা মানা হয়নি। কেন্দ্র দুইটা হলেও ক্যাম্পাস একটি। তাই ওই কেন্দ্রের শিক্ষার্থীরা আলাদা সুবিধা নেওয়ার চেস্টা করবে। আমার জন্য বিষয়টি চ্যালেঞ্জিং।

দোহার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. লিয়াকত আলী বলেন, কলেজ ভেন্যুতে মালিকান্দা মেঘুলা স্কুলের পরীক্ষার্থীরা পরীক্ষা দিবে। এটা আগে ছিল, তাই এবার দেওয়া হয়েছে। নির্দেশনা অমান্য করা হয়েছে কি না প্রশ্ন করলে তিনি কথা এড়িয়ে যান।

এই নিউজটি সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই ক্যাটাগরির আরও নিউজ
কপিরাইট © ২০১৯-২০২০
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান