1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৮ অপরাহ্ন

৩৫ কোটি ৩৯ লাখ বইয়ের উৎসব আজ

নিজস্ব প্রতিবেদক। প্রিয়বাংলা নিউজ২৪
  • আপডেটের সময় : বুধবার, ১ জানুয়ারী, ২০২০
  • ৪০৮ বার দেখা হয়েছে।

আজ নতুন বছরের প্রথম দিন। আজ বাংলাদেশের বই উৎসবে রঙিন আনন্দের দিন। প্রতি বছরের ধারাবাহিকতায় ইংরেজি নতুন বছরের প্রথম দিন সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব পালন করছে সরকার। গত বছরের তুলনায় এবার ২০ লাখের বেশি বই নিয়ে উৎসব হবে। এ বছর বিনামূল্যে বিতরণ করা হবে ৩৫ কোটি ৩৯ লাখ নতুন বই।
এবারের বই উৎসবে সোয়া ৪ কোটি শিক্ষার্থীর সঙ্গে শিক্ষক-অভিভাবকও অংশ নেবে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) এ বই ছাপিয়ে বিতরণ হচ্ছে।

এনসিটিবি চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা জানান, ২০২০ শিক্ষাবর্ষে ৩৫ কোটি ৩৯ লাখ ৯৪ হাজার ১৯৭টি বই বিতরণ করা হবে। এবার মোট ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ১৯৮ জন শিক্ষার্থী নতুন বই পাবে বিনামূল্যে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি নতুন বছরের প্রথম দিন সাভারের অধরচন্দ্র সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বই উৎসবে যোগ দিয়ে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে বিনামূল্যের বই বিতরণ করবেন। আর ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে বই বিতরণ করবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

এনসিটিবি সূত্র জানায়, ২০১০-২০ শিক্ষাবর্ষে মোট ৪৩ কোটি ১৯ লাখ ২৭ হাজার ৭৩৯ জন শিক্ষার্থীর মধ্যে ৩৩১ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার ৩৬৯টি বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার গত কয়েক বছর ধরেই প্রাক-প্রাথমিক স্তর থেকে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ করে আসছে।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান