1. news@priyobanglanews24.com : PRIYOBANGLANEWS24 :
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০২:৪৪ অপরাহ্ন

প্রধানমন্ত্রীর কাছে প্রাথমিক-জেএসসির ফল হস্তান্তর

রির্পোটারের নাম :
  • আপডেটের সময় : মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯
  • ২৫৯ বার দেখা হয়েছে।

প্রিয়বাংলা নিউজ২৪:
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে আজ সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষা ফলের অনুলিপি তুলে দেন। বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এর পরই শিক্ষার্থী-অভিভাবকরা বিভিন্ন মাধ্যমে জেএসসি ও জেডিসির ফল জানতে পারবে।

আজ গণভবনে ফলাফল হস্তান্তরের পর ২০২০ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক উৎসবেরও আনুষ্ঠানিক উদ্বোধনের কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর বছরের প্রথম দিন আগামীকাল বুধবার উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে।

এসএমএসের মাধ্যমে জেএসসির ফল জানতে JSC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। জেডিসির ক্ষেত্রে একই নিয়মে শুধু JSC-এর জায়গায় JDC লিখতে হবে। পিইসির ফল জানতে উচঊ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ইবতেদায়ির ক্ষেত্রে একই নিয়মে শুধু DPE-এর জায়গায় EBT লিখতে হবে। এরপর ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

জানা যায়, এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয় ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী। পিইসি ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেয় ২৯ লাখ তিন হাজার ৬৩৮ জন শিক্ষার্থী। আর ২০২০ শিক্ষাবর্ষের জন্য প্রাক-প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত চার কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৫৫৪টি বই ছাপানো হয়েছে; যা আগামীকাল থেকে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে।

এখান থেকে আপনার সোস্যাল নেটওয়ার্কে শেয়ার করুন

Leave a Reply

ক্যাটাগরির আরো খবর
© এই ওয়েবসাইটি প্রিয়বাংলা২৪নিউজ.কম দ্বারা সংরক্ষিত।
পিবি লিংক এর একটি অঙ্গ প্রতিষ্ঠান